আরও সুরক্ষিত হচ্ছে WhatsApp, নির্বাচিত ব্যক্তিদের থেকে লুকানো যাবে প্রোফাইল পিকচার, লাস্ট সিন ও স্ট্যাটাস

নির্বাচিত ব্যক্তিদের থেকে প্রোফাইল পিকচার, লাস্ট সিন ও স্ট্যাটাস লুকিয়ে রাখতে দেবে WhatsApp, iOS-এর পর এবার Android-এও টেস্ট করা হচ্ছে ফিচারটি

whatsapp-android-ios-users-soon-be-able-to-hide-their-statu-last-seen-from-selected-contacts

ইউজাররা যাতে আরও সহজে ও সাবলীলভাবে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করতে পারেন, তার জন্য সংস্থাটি সর্বদাই নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। এ ব্যাপারে তাদের চেষ্টা ও পরিশ্রমের কোনো বিরাম নেই। এই পরিশ্রম ও নিরন্তর প্রচেষ্টার কারণেই মেসেজিং প্ল্যাটফর্মের জগতে WhatsApp-এর কদর ও জনপ্রিয়তা সবথেকে বেশি। এছাড়া চ্যাটের ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার ইউজারদের এই প্ল্যাটফর্মের দিকে আকৃষ্ট করেছে। তবে চ্যাটের পাশাপাশি প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলিও ইউজারদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও সেগুলি তারা কাদের দেখাতে চান বা না চান, এগুলি নির্বাচন করার স্বাধীনতা থাকলেও একেবারে মনোমতো অপশন হয়তো এখনও উপলব্ধ নয়। তাই এই বিষয়টিকে মাথায় রেখে কিছুদিন আগে iOS বিটা অ্যাপে এক নতুন ফিচারের ওপর WhatsApp-কে কাজ করতে দেখা গিয়েছিল। এখন মেসেজিং অ্যাপটির Android ভার্সনেও সংস্থাটি এই একই ফিচার টেস্ট করছে বলে খবর পাওয়া গেছে।

iOS এর পর Android ইউজারদের জন্য নতুন প্রাইভেসি সেটিংস আনছে WhatsApp

আসলে এতদিন আপনি আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস নির্বাচিত কোনো ব্যক্তির কাছে লুকিয়ে রাখতে পারতেন না। তবে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুসারে, এই অসুবিধা দূর করতে নতুন “My contacts except” অপশন নিয়ে আসতে চলেছে ফেসবুকের মালিকানাধীন অ্যাপটি। যার পরে আপনি আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস যদি নির্দিষ্ট কোনো ব্যক্তিকে না দেখাতে চান, তাহলে তা উপযুক্ত অপশন পাবেন।

ফিচারটি রোলআউট হলে অপশনগুলি ইউজারদের কাছে কীভাবে প্রদর্শিত হবে, তা দর্শিয়ে Wabetainfo একটি স্ক্রিনশট শেয়ার করেছে। এতদিন পর্যন্ত ইউজাররা কাদের দেখাতে চান বা চান না তার ওপর নির্ভর করে হোয়াটসঅ্যাপের প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের ক্ষেত্রে তিন ধরনের প্রাইভেসি সেটিংস ছিল – Everyone, My Contacts, Nobody। Everyone নির্বাচন করলে আপনার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস সবাই দেখতে পাবে, My Contacts বেছে নিলে আপনার কন্টাক্টসে সেভ থাকা ব্যক্তিরাই কেবলমাত্র এগুলি দেখতে পাবে, এবং Nobody বেছে নেওয়ার অর্থ হল, আপনি এগুলি কাউকেই দেখাতে চান না।

কিন্তু স্ক্রিনশটে দেখা গেছে, এখন প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলি সেট করার জন্য ইউজারদের কাছে তিনটির পরিবর্তে চারটি অপশন থাকবে। বিদ্যমান Everyone, My Contacts, Nobody-এর সাথে “My contacts except” নামক একটি নতুন অপশন যুক্ত করা হচ্ছে। নতুন এই অপশনটির সাহায্যে ইউজাররা যদি নির্বাচিত কোনো ব্যক্তিদের কাছ থেকে তার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস হাইড করতে চান, তবে তা খুব সহজেই করতে সক্ষম হবেন। তবে এই প্রসঙ্গে আপনাদের একটা কথা জানিয়ে রাখি যে, আপনি যদি আপনার স্ট্যাটাস, প্রোফাইল পিকচার, এবং লাস্ট সিন কাউকে দেখাতে না চান, তাহলে সেই ব্যক্তির স্ট্যাটাস, প্রোফাইল পিকচার, এবং লাস্ট সিনও আপনি দেখতে পাবেন না।

আসন্ন এই ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে। ফিচারটি Android এবং iOS-এর বিটা ভার্সনে টেস্ট করা হচ্ছে, তবে কবে এটি স্টেবল ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হবে সে সম্পর্কে এখনও সঠিকভাবে কিছু জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।