অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য WhatsApp আনছে এই দুটি নতুন ফিচার

WhatsApp Android users getting new chat shortcut ui animated header features soon

নিত্যনতুন ফিচার আনার জন্য WhatsApp এর জুড়ি মেলা ভার। মূলত নতুন ফিচারের স্বাদ পেতেই, ডেটা সুরক্ষা নিয়ে প্রশ্ন থাকলেও, ফেসবুক মালিকানাধীন অ্যাপটি ব্যবহার করে চলেছে অনেকেই। বিগত কয়েক মাসে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে হোয়াটসঅ্যাপ পে, কন্টাক্ট সেভিং কিইউআর কোড, লাইভ লোকেশন সহ একগুচ্ছ নতুন ফিচার যুক্ত হয়েছে। তবে নতুন একটি রিপোর্ট বলছে, WhatsApp অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আরও দুটি ফিচার নিয়ে কাজ করছে। যার মধ্যে একটি হল হোয়াটসঅ্যাপ বিজনেসের ‘New Chat Shortcuts UI’ ও অন্যটি হল ডিসঅ্যাপেয়ারিং মেসেজের জন্য অ্যানিমেটেড হেডার।

হোয়াটসঅ্যাপ বিজনেসের ‘New Chat Shortcuts UI’ ফিচার :

আসন্ন এই ফিচারটি সম্পর্কে ধারণা দিতে, WaBetaInfo একটি ছবি শেয়ার করেছে। যেখানে দেখা গেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির বিজনেস অ্যাকাউন্টগুলির প্রোফাইলে থাকা “Business Info”-এর অন্তর্বর্তী চ্যাট শর্টকাটগুলিকে নতুন করে ডিজাইন করা হয়েছে। বর্তমানে “বিজনেস ইনফো” বিভাগে ম্যাসেজ, ভয়েস কল ও ভিডিও কল -এই তিনটি চ্যাট শর্টকাট আছে। কিন্তু আপগ্রেড করার পর ইউজারদের ডিভাইস স্ক্রিনের ঠিক মাঝখানে ম্যাসেজ, ভয়েস কল, ক্যাটালগ এবং ফরোয়ার্ড -এই চারটি চ্যাট শর্টকাট দেখতে পাওয়া যাবে। ফলে ইউজারদের ক্যাটালগ দেখার জন্য আর নীচে স্ক্রল করতে হবে না, পাশাপাশি নির্দিষ্ট কোনো প্রোফাইলের লিঙ্ক ‘ফরোয়ার্ড’ বিকল্পে ক্লিক করে এক পলকে পাঠিয়ে দিতে পারবেন তারা।

অবশ্য ব্লগ সাইটটিতে জানানো হয়েছে, এই ফিচারটি নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। তাই এই ফিচারটি কবে আসতে চলেছে এসব বিষয়ে সঠিক ভাবে কিছু জানা যায়নি।

ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অ্যানিমেটেড হেডার ভিডিও :

ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কিছু সময় আগেই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ নামক একটি নতুন ফিচার লঞ্চ করেছিল। কিন্তু এমন অনেক ইউজার আছেন যারা এখনো অব্দি এই ফিচারের কাজটা আসলে কী তা সঠিক ভাবে বুঝতে পারেনি, অথবা না বুঝেই সেটাকে এনাবেল বা সক্রিয় করে দিয়েছিল। সেক্ষেত্রে ইউজারদের বোঝার সুবিধার্থে এই ম্যাসাজিং প্ল্যাটফর্মটি আরেকটি মজাদার ফিচার নিয়ে আসতে পারে বলে জানা যাচ্ছে। হোয়াটসঅ্যাপের ব্লগ সাইটে একটা ভিডিও পোস্ট করে জানানো হয়েছে, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ বিভাগের হেডারে থাকা ছবিটিকে তারা অ্যানিমেট করবে, যা ইউজারদের ফিচারের সম্পর্কে স্পষ্ট ধারণা দেবে। তদুপরি, বিটা ইউজারদের জন্য WhatsApp এই ফিচারটি ইতিমধ্যেই চালু করে দিলেও, বাকি ইউজারদের ক্ষেত্রে এই ফিচারটি পরবর্তী আপডেটে উপলভ্য করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন