WhatsApp -এ জুড়ল বহু প্রতীক্ষিত নতুন সুরক্ষাবলয়, ডেটা-তস্করদের পক্ষে অসম্ভব হবে তথ্য চুরি

WhatsApp চ্যাট ডেটা ব্যাকআপের সময়েও এখন এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা দেবে

whatsapp-announced-end-to-end-encryption-for-chat-data-backup-much-waited-safety-feature-android-ios

ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য গোপন রাখতে হোয়াটসঅ্যাপের (WhatsApp) প্রযুক্তিতে একটি অতিরিক্ত সুরক্ষামূলক স্তর যোগ করা হল। এর ফলে ব্যক্তিগত মেসেজ সহ অন্যান্য চ্যাট ডেটা ব্যাকআপের (Chat Data Backup) সময়েও আমরা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের নিরাপত্তা পেয়ে যাবো। এতদিন পর্যন্ত চ্যাট ব্যাকআপের ক্ষেত্রে সুবিধাটি উপলব্ধ না থাকার ফলে নিরাপত্তার ফাঁকফোকর দিয়ে অসাধু আক্রমণকারীরা ব্যবহারকারীর গোপন তথ্য চুরি করার সুযোগ পেতো। কিন্তু অ্যাপ্লিকেশনের নতুন আপডেটের পর ডেটা-তস্করদের পক্ষে এই কাজ আর সম্ভব হবেনা।

সবার জন্য চ্যাট ব্যাকআপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন রোল-আউট হতে কতটা সময় লাগতে পারে?

আপাতত বিটা টেস্টারদের জন্য হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপের ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা রোল-আউট করেছে। স্টেবল ভার্সন ব্যবহারকারীরা কিছুদিন পরে এই সুবিধা পাবেন। অ্যান্ড্রয়েড ও আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মের সদস্যদের জন্য ফিচারটি সামনে আসবে বলে সংস্থার বক্তব্য। প্রাথমিকভাবে নতুন সিকিউরিটি পরিবর্তনটিকে ঐচ্ছিক হিসেবে কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

নতুন সিকিউরিটি ফিচার ঠিক যেভাবে কাজ করবে

WhatsApp announced end to end encryption for chat data backup

এই মুহূর্তে চ্যাট ব্যাকআপের জন্য হোয়াটসঅ্যাপ গুগল (Google) ও অ্যাপলের (Apple) মতো মোবাইল ডিভাইস ক্লাউড পার্টনারদের উপরে নির্ভরশীল। অর্থাৎ আপাতত ব্যবহারকারীর যাবতীয় ডেটা অ্যাপল আইক্লাউড (Apple iCloud) ও গুগল ড্রাইভে (Google Drive) সঞ্চিত হয়ে থাকে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের অনুপস্থিতিতে ব্যাকআপ করা এই ডেটা অসুরক্ষিত অবস্থায় থাকতো। কিন্তু এবার থেকে ব্যাকআপ করা সমস্ত ডেটা পুরোপুরি সুরক্ষিত থাকবে বলে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

ব্যাকআপ এনক্রিপশনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল বা এইচএসএম (HSM) নির্ভর ব্যাকআপ-কি-ভল্ট (Backup Key Vault) তৈরী করেছে। এখানে প্রতিটি ব্যবহারকারীর এনক্রিপশন কি আলাদা আলাদা ভাবে সংরক্ষিত থাকবে। ক্লাউডে ডেটা ব্যাকআপের আগে আমরা সেগুলি এনক্রিপ্ট করে সংগ্রহ করতে পারবো। এজন্য সকলের ডিভাইসে একেকটি স্বতন্ত্র এনক্রিপশন কি (Encryption Key) জেনারেট হবে।

উপরোক্ত এনক্রিপশন কি আবার একটি ইউজার-নির্ধারিত পাসওয়ার্ডের দ্বারা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। হোয়াটসঅ্যাপ, ক্লাউড পরিষেবা সরবরাহকারী বা অন্য থার্ড পার্টি সংস্থার কাছে এই পাসওয়ার্ড জানা সম্ভব হবে না। এইচএসএম ভল্টে সঞ্চিত থাকার ফলে ডিভাইস চুরি হলে বা হারিয়ে গেলেও ব্যবহারকারী তার Encryption Key উদ্ধার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020