হোয়াটসঅ্যাপে আসছে কিউআর কোড, অ্যানিমেটেড স্টিকার সহ একাধিক নতুন ফিচার

whatsapp-announces-many-new-features-including-qr-code-animated-stickers

আজ ভারতের সবথেকে জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফর্ম WhatsApp বেশ কিছু নতুন ফিচারের ঘোষণা করল তাদের ব্যবহারকারীদের জন্য। এর মধ্যে রয়েছে অ্যানিমেটেড স্টিকার ফিচার, কিউআর কোড সাপোর্ট, নতুন ডার্ক মোড এবং আরও অনেক কিছু। এই নতুন ফিচারগুলি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব ভার্সন এর জন্য আসছে। শুধু তাই নয়, কাইওএস অর্থাৎ জিও ফোনে এবং নোকিয়া ফিচার ফোনে WhatsApp এর জন্যেও আসছে বেশ কিছু নতুন ফিচার।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

আগামী কয়েক সপ্তাহের মধ্যে হোয়াটসঅ্যাপের সমস্ত ব্যবহারকারীরা এই নতুন ফিচার ব্যবহার করতে পারবেন। হোয়াটসঅ্যাপের বিটা ব্যবহারকারীরা হয়তো আগেই এই ফিচারগুলি ব্যবহার করছেন তবে এবারে এই ফিচারগুলি স্টেবল ভার্সনে আসছে। আমরা এই সপ্তাহেই বিটা ফিচারের জন্য কিউআর কোড এবং অ্যানিমেটেড স্টিকার ফিচারটি দেখেছি। আসুন বিস্তারিত ভাবে কিছু ফিচার এর ব্যাপারে জেনে নেওয়া যাক।

কিউআর কোড :

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

হোয়াটসঅ্যাপে এবার থেকে ব্যবহারকারীরা QR-Code ফিচার এর মাধ্যমে বন্ধুদের যুক্ত করতে পারবেন। এই কিউআর কোড থাকবে অন্যজনের হোয়াটসঅ্যাপের সেটিংসে। সেটিংস থেকে প্রোফাইল অপশনে গেলে সেই ব্যবহারকারী নিজের কিউআর কোড খুঁজে পাবেন। প্রত্যেক ব্যবহারকারীর জন্য আলাদা আলাদা কিউআর কোড থাকবে। যদি কোন ব্যক্তিকে নিজের হোয়াটসঅ্যাপে যুক্ত করতে হয় তাহলে, শুধুমাত্র সেই ব্যক্তির কিউআর কোড স্ক্যান করলেই হবে। সব সময় নম্বর নেওয়ার প্রয়োজন পড়বে না আর।

অ্যানিমেটেড স্টিকার –

লঞ্চ হওয়ার পর থেকেই হোয়াটসঅ্যাপ স্টিকার বেশ জনপ্রিয়। সকল ব্যবহারকারী এই স্টিকার তাদের চ্যাটে ব্যবহার করে থাকেন। এবার হোয়াটসঅ্যাপে চলে এসেছে এই স্টিকারের অ্যানিমেটেড ভার্সন। স্টিকারগুলি মূলত আগে ব্যবহৃত হওয়া স্টিকারের জিআইএফ ভার্সন। আপনারা যদি ট্যাবলেটে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তাহলেও এই অ্যানিমেটেড স্টিকার ব্যবহার করতে পারবেন। এই নতুন অ্যানিমেটেড স্টিকার প্যাকে রয়েছে Rilakkuma, Playful Piyomaru স্টিকার।

ডার্ক মোড –

কিছুদিন আগে হোয়াটসঅ্যাপের আইওএস এবং অ্যান্ড্রয়েড ভার্সন এর জন্য ডার্ক মোড নিয়ে আসা হয়েছিল। এবারে এই ডার্ক মোড নিয়ে আসা হচ্ছে এর ডেস্কটপ এবং ওয়েব ভার্সন এর জন্য।

গ্রুপ কল ফিচারে উন্নতি –

Whatsapp-এর গ্রুপ কল ফিচারে একটি গুরুত্বপূর্ণ আপডেট আসতে চলেছে। এবার থেকে যে কোন ব্যবহারকারী নিজের ইচ্ছামতো যেকোনো একজনের ভিডিও ট্যাপ করে তা নিজের সম্পূর্ণ স্ক্রিনে চালাতে পারবেন। আরে এই ফিচারটি হোয়াটসঅ্যাপে গ্রুপ ভিডিও কলের জন্য লঞ্চ করা হয়নি।

KaiOS এর জন্য হোয়াটসঅ্যাপের আপডেট –

ভারতে অত্যন্ত জনপ্রিয় জিও ফোন এবং নোকিয়া ফিচার ফোন চলে কাইওএস অপারেটিং সিস্টেমে। এই ধরনের ফোনের জন্য তৈরি করা হোয়াটসঅ্যাপেও এবার একটি নতুন ফিচার আসতে চলেছে। এবার থেকে এই ধরনের ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা স্ট্যাটাস ফিচার ব্যবহার করতে পারবেন। এই মাসেই হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছিল যে, KaiOS অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের জন্য নতুন এই ফিচার লঞ্চ করা হবে। যদিও কয়েকজন ব্যবহারকারীর জন্য এই ফিচারটি আগেও লঞ্চ করা হয়েছিল। তবে এবার সকল KaiOS ব্যবহারকারীর জন্য এই ফিচারটি নিয়ে আসা হবে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন