WhatsApp ইউজারদের জন্য সুখবর, পাবেন এই বিশেষ সুবিধা

whatsapp-brings-animated-sticker-packs-third-party-apps-animation-voice-messages-disable-receipts

হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর পরিবর্তিত প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক বেশ অনেকটাই থেমেছে। ইউজাররা আগের ছন্দেই ফেসবুক (Facebook)-এর মালিকানাধীন মেসেজিং মাধ্যমটিকে ব্যবহার করছেন। এদিকে ইউজারদের আকর্ষিত করার জন্য দু-একদিন ছাড়াই নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। সেক্ষেত্রে, আজ একইভাবে প্ল্যাটফর্মটিতে ফের কয়েকটি নতুন মজাদার ফিচারের সংযুক্তির খবর সামনে এল। রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, এখন থেকে ইউজারদের থার্ড পার্টি অ্যাপ্লিকেশন থেকে কাস্টম অ্যানিমেটেড স্টিকার প্যাক যুক্ত করার সুবিধা দেবে। অন্যদিকে, আইওএস ইউজাররা ভয়েস মেসেজগুলিতে ডিস্যাবেল রিসিপ্ট অপশন এবং নতুন অ্যানিমেশন দেখতে পাবেন। আসুন, দেরি না করে এই নতুন ফিচারগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

WhatsApp-র ফিচার ট্র্যাকার WABetaInfo-র মতে, ব্রাজিল, ভারত এবং ইন্দোনেশিয়ার হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য থার্ড পার্টি অ্যাপ থেকে অ্যানিমেটেড স্টিকার অ্যাক্সেস করার সুবিধাটি রোলআউট করা হয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ্লিকেশনটির ২.২২.৩.১৯ ভার্সন এবং আইওএসে নূন্যতম ২.২১.৩১.২ সংস্করণ থাকলেই এই ফিচারটি ব্যবহার করা যাবে বলে জানা গিয়েছে। আসলে এতদিন পর্যন্ত WhatsApp, থার্ড পার্টি অ্যাপ থেকে কেবল সাধারণ স্টিকার প্যাকগুলি অ্যাড করার বিকল্প দিত। তবে ইউজারদের মধ্যে অনেকেই চাইছিল ‘Sticker Maker’ অ্যাপের সাহায্যে কাস্টম অ্যানিমেটেড স্টিকার প্যাক ব্যবহার করার। সেকারণেই হোয়াটসঅ্যাপ নতুন সুবিধাটি রোলআউট করেছে। তবে এই অ্যানিমেটেড স্টিকার প্যাক WhatsApp-এ ইম্পোর্ট করার জন্য সাবস্ক্রিপশন ফি বাবদ কিছু টাকা খসাতে হবে। যদিও ইউজাররা বিনামূল্যে নিজেদের ইচ্ছেমত জিআইএফ বা ভিডিও আপলোড করে ‘Sticker Maker’ অ্যাপের সাহায্যে একটি অ্যানিমেটেড স্টিকার বানাতে পারবেন।

অন্যদিকে, হোয়াটসঅ্যাপের নতুন আইওএস আপডেটে (ভার্সন ২.২১.৪০) ভয়েস মেসেজগুলিতে নতুন অ্যানিমেশন দেখা গেছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, এখন থেকে হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ পাঠানোর সময় নতুন প্রোগ্রেস বার প্রদর্শিত হবে। এক্ষেত্রে কোনো ভয়েস মেসেজ প্রোগ্রেস বারের শেষ অবধি পৌঁছালে, সেটি ফের প্রথম থেকে শুরু হবে।

তাছাড়া উক্ত আইওএস আপডেটটি ভয়েস মেসেজগুলির রিড রিসিপ্ট সিস্টেমেও পরিবর্তন আনবে বলে জানা গিয়েছে। কার্যকারিতার কথা বললে, নতুন আপডেটের পর আইওএস ইউজাররা যদি রিড রিসিপ্ট অপশনটি অফ করে রাখেন তবে কোনো ভয়েস মেসেজ রিসিভার, প্রাপ্ত অডিও শুনলেও সেন্ডার তা বুঝতে পারবেনা। এদিকে যেহেতু এই বৈশিষ্ট্যগুলি এখনও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে পৌঁছায়নি তাই পরবর্তী সময়ে অ্যান্ড্রয়েড ইউজাররা এগুলি ব্যবহার করতে পারবেন নাকি আইওএস প্ল্যাটফর্ম থেকে এগুলি সরিয়ে ফেলা হবে, তা এখনো স্পষ্ট নয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন