WhatsApp-এ এল বহুপ্রতীক্ষিত মিউট ভিডিও ফিচার, কি সুবিধা জেনে নিন

whatsapp-brings-mute-video-feature-for-android-beta-know-the-benefit

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে WhatsApp-এর জনপ্রিয়তা কেমন তা আশা করি আপনাদের বলে দিতে হবে না। স্মার্টফোন আছে কিন্তু তাতে এই মেসেজিং অ্যাপ্লিকেশনটি ইন্সটল নেই – বর্তমান সময়ে এমন ইউজার খুঁজে পেতে হলে হয়তো দূরবীন লাগবে! আসলে ফেসবুকের মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি ব্যবহার করা যেমন সহজ, তেমনই এটির ফিচারগুলি বেশ মজাদার। নিয়মিতই হোয়াটসঅ্যাপ তাদের প্ল্যাটফর্মে কোনো না কোনো ফিচার যুক্ত করে থাকে। সাম্প্রতিক সময়ে এই অ্যাপ্লিকেশনে ইউপিআই পেমেন্ট ফিচার যুক্ত হয়েছে। এবার তারা দীর্ঘ প্রতীক্ষিত একটি ফিচার তাদের প্ল্যাটফর্মে জুড়তে চলেছে। রিপোর্ট অনুযায়ী, সর্বশেষ আপডেটে এই মেসেজিং প্ল্যাটফর্মে ‘Mute Video’ নামের একটি নতুন অপশন দেওয়া হয়েছে, যার সাহায্যে ইউজাররা এই মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে ভিডিও পাঠানোর সময় বা ভিডিও স্ট্যাটাস আপলোড করার সময়, ভিডিও-র সাউন্ড অফ করে আপলোড করতে সক্ষম হবেন।

আসলে, এতদিন পর্যন্ত ইউজারদের হোয়াটসঅ্যাপে কোনো ভিডিও স্ট্যাটাস হিসেবে আপলোড করার আগে বা মিডিয়া হিসেবে সেন্ড করার আগে সেটিকে আলাদা করে এডিট করে মিউট করতে হত। তাই বহুদিন ধরেই হোয়াটসঅ্যাপ ইউজাররা, এই প্ল্যাটফর্মেই ভিডিও মিউট করার প্রয়োজনীয়তা অনুভব করছিলেন। সেক্ষেত্রে গত নভেম্বরে শোনা যায় মেসেজিং মাধ্যমটি, ‘মিউট ভিডিও’ নামে নতুন একটি ফিচারের ওপর কাজ করছে, যার সাহায্যে ইউজারদের উপরোক্ত অস্বস্তি দূর হতে পারে। এবার এই মিউট ভিডিও ফিচারটি ইউজাররা পেতে শুরু করেছেন।

কিভাবে ব্যবহার করা যাবে ‘মিউট ভিডিও’ ফিচার?

এখন থেকে কোনো ভিডিও পাঠানোর সময় বা স্ট্যাটাস হিসেবে পোস্ট করার সময় ইউজাররা ভিডিও ড্যুরেশন (বা ট্রিমিং অপশন) এবং ফাইল সাইজ ডিটেইলসের বামদিকে ছোট্ট একটি স্পিকার আইকন দেখতে পাবেন। ওই আইকনে ক্লিক করে ভিডিওটি মিউট/ আনমিউট করা যাবে।

WABetaInfo-র মতে, হোয়াটসঅ্যাপ অবশেষে ‘মিউট ভিডিও’ ফিচারটি রোলআউট করেছে। তবে এই মুহূর্তে কেবল বিটা ইউজাররাই এটির সুবিধা পাবেন, কারণ আপাতত লেটেস্ট বিটা আপডেটে (ভার্সন ২.২১.৩.১৩) উক্ত ফিচারটি উপলব্ধ। আমাদের টেকগাপ টিমের দু-একজন বিটা ইউজার, ইতিমধ্যে এই ফিচারটি পেয়েছেন। আশা করা যায়, আগামী সপ্তাহগুলিতে সমস্ত ইউজাররাই এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন