WhatsApp Business: সুখবর, এবার থেকে রেটিং দেওয়া যাবে হোয়াটসঅ্যাপ মেসেজের

WhatsApp ইউজাররা Business অ্যাকাউন্টের কোনো মেসেজে রেটিং দিতে পারবেন

whatsapp-business-users-soon-to-rate-message-feature-spotted-android-beta

সাম্প্রতিককালে ডিজিটাল যুগে শুধু ব্যক্তিগত চ্যাটের জন্যই নয়, ব্যবসায়িক কাজেও WhatsApp-এর গুরুত্ব ক্রমবর্ধমান। তাই WhatsApp Business অ্যাপটিও বর্তমানে ব্যবসায়ী ইউজারদের কাছে অত্যন্ত জনপ্রিয়, কারণ এই অ্যাপে বেশ কিছু ফিচার রয়েছে, যা ইউজারদের অনলাইনে ব্যবসা পরিচালনা করতে ব্যাপকভাবে সাহায্য করে। তাই ব্যবসায়ীদের সুবিধার কথা মাথায় রেখে WhatsApp প্রায়শই কোনো না কোনো নতুন ফিচার এই প্ল্যাটফর্মে যুক্ত করে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যার সাহায্যে ইউজাররা Business অ্যাকাউন্টের কোনো মেসেজে রেটিং দিতে পারবেন। অর্থাৎ ফিডব্যাকের মতো বিজনেস ইউজারদের পাঠানো মেসেজে রেটিং দেওয়া যাবে।

হোয়াটসঅ্যাপ-এর ফিচার ট্র্যাকার WABetaInfo-র একটি প্রতিবেদনে সর্বপ্রথম এই ফিচারটির কথা প্রকাশ্যে এসেছে। লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২১.২২.৭-এ এই নতুন মেসেজ রেটিং ফিচারটি দেখা গেছে। অর্থাৎ শুরুতে অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীদের জন্য ফিচারটি রোলআউট করা হচ্ছে। তবে কয়েকজন আইওএস ব্যবহারকারীও এই ফিচারটির অ্যাক্সেস পেয়েছেন বলে খবর পাওয়া গেছে। এই ফিচারটির সাহায্যে ইউজাররা কোনো মেসেজকে সর্বোচ্চ পাঁচটি স্টার এবং সর্বনিম্ন একটি স্টার দিয়ে রেট করতে পারেন। উল্লেখ্য যে, এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্টে সরাসরি ফিডব্যাক দেওয়ার কোনো বিকল্প উপলব্ধ নেই।

WABetaInfo-র রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, এই মেসেজ রেটিং ফিচারটি কেবলমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্টগুলিতে কাজ করবে। যখন ইউজার কোনো বিজনেস অ্যাকাউন্ট থেকে মেসেজ পাবেন, তখন এই ফিচারটি উপলব্ধ হবে। তবে ব্যবহারকারীরা কী রেটিং দিচ্ছেন তা কোনোভাবেই হোয়াটসঅ্যাপ দেখতে সক্ষম নয়। জানা গেছে যে, এই ফিচারটি অ্যাপ্লিকেশনটির মেসেজের এন্ড-টু-এন্ড এনক্রিপশন ভঙ্গ করে না এবং রেট করা মেসেজগুলি ব্যবহারকারীর চোখে ইনভিজিবল থাকে।

এই ফিচার ব্যবহারকারীদের বিজনেস মেসেজিং এক্সপেরিয়েন্সকে আরও সুসমৃদ্ধ করে তুলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। WhatsApp Business-এ কোনো মেসেজকে রেট করার জন্য, ডায়ালগ বক্স ওপেন করতে ইউজারকে কোনো মেসেজ ট্যাপ করে ধরে রাখতে হবে। এর আগে, স্প্যাম হিসেবে কিছু অনুপযুক্ত মেসেজকে চিহ্নিত করার জন্য ‘Report’ অপশনটিকে ‘Copy’-র পাশাপাশি দেখা যেত। এখন বিটা ব্যবহারকারীরা এই একই অপশনের পাশে ‘Rate’ বিকল্পটি দেখতে পাবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।