WhatsApp বিজনেস অ্যাপে এল নতুন ফিচার, কি সুবিধা পাবেন জানুন

Whatsapp business web and desktop gets catalog show and remove features

নিরাপত্তা নিয়ে হাজার প্রশ্ন উঠলেও, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপের শিরোপা এখনও রয়েছে WhatsApp-এর ঝুলিতেই। এই মুহূর্তে ফেসবুকের মালিকানাধীন এই প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী ১,০০০ কোটিরও বেশি ইউজারও রয়েছে। তবে শুধু ব্যক্তিগত কারণেই নয়, ব্যবসায়িক কাজেও WhatsApp-এর গুরুত্ব ক্রমবর্ধমান। তাই WhatsApp Business অ্যাপটিও বর্তমানে ব্যবসায়ী ইউজারদের কাছে অত্যন্ত জনপ্রিয়। কারণ, এই অ্যাপে বেশ কিছু ফিচার রয়েছে, যা ইউজারদের অনলাইনে ব্যবসা পরিচালনা করতে ব্যাপকভাবে সাহায্য করে। সেক্ষেত্রে, এই সমস্ত ইউজারদের কথা মাথায় রেখে আজ, WhatsApp তার বিজনেস অ্যাপ সংস্করণটিতে একটি নতুন ফিচার যুক্ত করার কথা ঘোষণা করেছে। রিপোর্ট অনুযায়ী, WhatsApp Business ব্যবহারকারীরা এখন থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশনেও ‘ক্যাটালগ’ তৈরি বা ম্যানেজ করতে সক্ষম হবেন যা আগে শুধুমাত্র মোবাইল অ্যাপ্লিকেশনের জন্যই সীমাবদ্ধ ছিল।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ (WhatsApp), ২০১৯ সালে তার বিজনেস অ্যাপের জন্য ক্যাটালগ অপশনটি লঞ্চ করেছিল যা ব্যবসায়ীদের হোয়াটসঅ্যাপে ডিজিটাল স্টোরফ্রন্ট হিসাবে প্রোডাক্ট যুক্ত করার এবং প্রদর্শন করার সুযোগ দেয়। সেক্ষেত্রে, হোয়াটসঅ্যাপ ইউজাররা তথা ব্যবসায়ীরা এখন ওয়েব বা ডেস্কটপ অ্যাপ থেকেই ক্যাটালগ তৈরি করতে পারবেন। ইতিমধ্যে ভারতের ১ মিলিয়ন ইউজারসহ বিশ্বব্যাপী ৮ মিলিয়নেরও বেশি ইউজার নিজেদের ক্যাটালগ তৈরি করেছেন – এমনটাই নিজেদের একটি বিজ্ঞপ্তিতে দাবি করেছে হোয়াটসঅ্যাপ।

সংস্থাটি এই ফিচারটির লভ্যতা বাড়ানোর প্রসঙ্গে আরো জানিয়েছে যে, যেহেতু বেশিরভাগ ব্যবসায়ী সংগঠনগুলি কম্পিউটার থেকে তাদের ইনভেন্টরি পরিচালনা করে, তাই এই নতুন ফিচারটির মাধ্যমে তারা তাদের নতুন আইটেম বা পরিষেবাগুলির বিশদ বিবরণ খুব সহজেই নিজেদের হোয়াটসঅ্যাপ প্রোফাইলে যুক্ত করতে পারবেন। এর ফলে গ্রাহকরাও তাদের সার্ভিসগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তবে এই ফিচারটির সাহায্যে মূলত পোশাকের দোকান বা রেস্তোরাঁর সাথে যুক্ত ব্যবসায়ীরাই বিশেষভাবে লাভবান হবেন বলে মনে করছে সংস্থাটি।

জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপ, বিক্রেতাদের সুবিধার জন্য ক্যাটালগ থেকে কোনো আইটেম লুকানোর (হাইড) বিকল্পও চালু করেছে। এই বৈশিষ্ট্যটি কে, ব্যবসায়ীরা তাদের অনুপলব্ধ (আন-অ্যাভেইলেবল) আইটেমগুলি লুকাতেও ব্যবহার করতে পারবেন। ফলে এখন ক্যাটালগ থেকে কোনো আইটেম ডিলিট করার পরিবর্তে, ব্যবসায়ীরা সেটিকে হাইড করতে পারেন এবং সেটি স্টকে উপলব্ধ হলে আবার প্রদর্শন (শো) করতে সক্ষম হবেন। হোয়াটসঅ্যাপের মতে, এই ফিচারগুলির সাহায্যে ব্যবসায়ীরা বিশেষভাবে উপকৃত হবেন এবং গ্রাহকদের সঙ্গে তাদের সংযোগ স্থাপন ও ব্যবসায়িক সম্পর্ক আরো মজবুত এবং সহজতর হয়ে উঠবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন