কে আপনার সবচেয়ে ভালো বন্ধু, WhatsApp-এর মাধ্যমে জেনে নিন সহজেই

whatsapp-can-say-you-who-is-your-best-friend-how
WhatsApp কন্ট্যাক্ট লিস্টে আপনার প্রিয় বন্ধু কে

ধনী বা দরিদ্র – আপনি যে শ্রেণীরই মানুষ হোন না কেন, জীবনে একা বেঁচে থাকা খুবই মুশকিল। তাই যে কোনো পরিস্থিতিতে সবসময়ই আমরা কোনো সঙ্গী বা বন্ধুর সন্ধান করি। আজকাল আমরা সবাই কোনো না কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যুক্ত আছি, যা অবসর সময় কাটানোর পাশাপাশি অনেক ক্ষেত্রেই বেশ কিছু ভালো সঙ্গী বা বন্ধুর সন্ধান দেয়। উপরন্তু সাম্প্রতিককালে করোনা পরিস্থিতিতে লকডাউন চলাকালীন সময়ে একাকীত্ব কাটাতে আমরা সকলেই সামাজিক দূরত্ব বজায় রেখে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চেনা-অচেনা মানুষের সাহচর্যে নিজেদের অবসর সময় কাটানোর চেষ্টা করেছি। আর বন্ধুদের সঙ্গে চ্যাট করার জন্য তো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর জুড়ি মেলা ভার!

কাজের প্রয়োজনে বা নিছক অবসর সময় কাটানোর জন্য বিশ্বের অধিকাংশ মানুষই এখন এই Facebook মালিকানাধীন প্ল্যাটফর্মটির উপর নির্ভরশীল। WhatsApp-এ প্রচুর মানুষ তথা বন্ধুর সঙ্গে মেসেজ আদান-প্রদান চলতে থাকে, কিন্তু আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় যে এদের মধ্যে আপনার সবচেয়ে প্রিয় বন্ধু কে, বা আপনার WhatsApp কন্ট্যাক্ট লিস্টে কি এমন কেউ আছেন যিনি আপনার সবচেয়ে কাছের, তাহলে আপনি কি উত্তর দেবেন?

আপাতদৃষ্টিতে এর উত্তর নির্ধারণ করা একটু কঠিন মনে হলেও WhatsApp-এ এমন একটি ফিচার রয়েছে যা সত্যিই আপনার সবচেয়ে কাছের কে, সে সম্পর্কে কিছুটা আভাস দিতে পারে। এই প্রক্রিয়াটি ভীষণই সহজ এবং কেবল কয়েকটি ক্লিকের মাধ্যমেই উত্তরটি পাওয়া যায়। তবে মনে রাখবেন, এটি কোনো গুণগত পরীক্ষা (qualitative test) নয়। সুতরাং, এই DIY (Do it yourself) টেস্টটির মাধ্যমে আপনি নিজেই WhatsApp-এ আপনার সেরা বন্ধুটিকে খুঁজে নিতে পারবেন। তাহলে চলুন, কীভাবে এই টেস্টটি সম্পন্ন করা যেতে পারে সে সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া যাক।

স্টার্টারদের জন্য, আপনার স্মার্টফোনে আপনার WhatsApp অ্যাকাউন্ট খুলুন এবং সরাসরি Settings ট্যাবে যান। এটি ওপেন হলে Storage and Data ট্যাবে ক্লিক করুন, যা আপনাকে আপনার নেটওয়ার্কের ব্যবহার এবং অটো ডাউনলোড সম্পর্কে অবগত করে। এরপর Manage storage-এ ক্লিক করুন। এখানে আপনি আপনার সমস্ত চ্যাট এবং ফটো দেখতে পাবেন। ফটোগুলির ঠিক নীচে, আপনি Chats অপশন দেখতে পাবেন। ডান দিকের শীর্ষে থাকা ব্যক্তিই সম্ভবত সেই বিশেষ মানুষটি হবে যার সাথে আপনি দীর্ঘ সময় ধরে সবচেয়ে বেশি যোগাযোগ করেছেন। অর্থাৎ, খুব সহজ ভাষায় বললে, যার সাথে আপনি সবচেয়ে বেশি চ্যাট করেছেন, অর্থাৎ যিনি আপনার ফোনের স্টোরেজ স্পেস সবচেয়ে বেশি দখল করেছেন, তাকেই আপনার সেরা বন্ধু বা bestie বা BFF হিসেবে WhatsApp-এর এই ফিচারটি নির্বাচন করবে। তবে যদি আপনি দেখেন যে তালিকার শীর্ষ ব্যক্তি আসলে একটি বিজনেস অ্যাসোসিয়েট/গ্রুপ, তাহলে সেরা বন্ধুর সন্ধান পাওয়া আপনার জন্য অধরাই থেকে যাবে।

যদিও সেরা বন্ধু খুঁজে দেওয়ার পাশাপাশি এই ফিচারটি আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করতে ইউজারদের সাহায্য করবে। প্রায়শই স্টোরেজ ফুল হয়ে যাওয়ার জন্য আমাদের চিন্তায় পড়ে যেতে হয় এবং তখন কোন কোন চ্যাট থেকে কী কী জিনিস ডিলিট করলে স্টোরেজ কিছুটা খালি হবে সেই ভেবে আমরা বিভ্রান্ত হয়ে যাই। কিন্তু WhatsApp-এর এই ফিচারের সাহায্যে আমরা জানতে পারব যে কোন চ্যাট আমাদের ফোনের স্টোরেজ সবচেয়ে বেশি দখল করে রেখেছে, ফলে সেটি ডিলিট করলেই আমাদের চিন্তা নির্মূল হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।