WhatsApp আনলো বহুকাঙ্খিত ফিচার! এক চুটকিতে iOS ও Android ডিভাইসে চ্যাট হিস্ট্রি টান্সফার করা যাবে

WhatsApp আজ iOS থেকে Android সিস্টেমে চ্যাট হিস্ট্রি ট্রান্সফারের সুবিধা নিয়ে এসেছে

whatsapp-chat-history-transfer-between-ios-android-roll-out-how-to-do-that

অবশেষে WhatsApp-এর বহু প্রতীক্ষিত চ্যাট হিস্ট্রি ট্রান্সফার ফিচারের আবির্ভাব ঘটতে চলেছে। দীর্ঘদিন ধরে বহু জল্পনা-কল্পনা, একাধিক রিপোর্ট, এবং কোটি কোটি ব্যবহারকারীর অধীর অপেক্ষার পর অবশেষে এবার iOS থেকে Android-এ এবং তদ্বিপরীত ভাবে WhatsApp চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করা যাবে। দীর্ঘদিন ধরেই Facebook মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এই ফিচারটির ওপর কাজ করছিল এবং একাধিকবার এটিকে বিটা টেস্টারদের জন্য উপলব্ধ হতেও দেখা গিয়েছিল। তবে যাই হোক, এবার ইউজারদের দুর্ভাবনার অবসান ঘটতে চলেছে। কারণ এতদিন পর্যন্ত ইউজাররা iOS থেকে Android-এ বা তদ্বিপরীত ডিভাইসে স্যুইচ করলে WhatsApp-এর চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করা সম্ভবপর ছিল না, ফলে নতুন ডিভাইস কিনলে পূর্বতন চ্যাট হিস্ট্রি চিরতরের জন্য হারিয়ে যেত। কিন্তু এখন এই বিপুল প্রতীক্ষিত ফিচারটির আবির্ভাব হওয়ায় WhatsApp ব্যবহারকারীরা তাদের সম্পূর্ণ চ্যাট হিস্ট্রি এক অপারেটিং সিস্টেমের (OS) স্মার্টফোন থেকে অপর অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে স্থানান্তরিত করতে পারবেন।

WhatsApp আনলো iOS থেকে Android সিস্টেমে চ্যাট হিস্ট্রি ট্রান্সফারের সুবিধা

ফিচারটির রোলআউটের কথা ঘোষণা করে ব্লগে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, “ইউজারদের তরফ থেকে আমাদের কাছে অনুরোধ করা ফিচারগুলির মধ্যে সবচেয়ে অন্যতম হল এই চ্যাট হিস্ট্রি ট্রান্সফার ফিচার। আমরা অপারেটিং সিস্টেম এবং ডিভাইস নির্মাতাদের সাথে একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য উপায়ে অবশেষে এই ফিচারটি রোলআউট করতে সক্ষম হয়েছি। ইউজারদের এই বহুকাঙ্খিত ফিচারটি উপহার দিতে পেরে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত। এই ফিচারের সাহায্যে আপনি চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করতে সক্ষম হবেন এবং ভয়েস মেসেজ, ফটো এবং ভিডিও সহ সমস্ত মিডিয়াই ট্রান্সফার করা যাবে।”

তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, প্রাথমিকভাবে এই ফিচারটি অ্যান্ড্রয়েড ১০ বা তার পরবর্তী ভার্সনে চালিত যে কোনো Samsung ডিভাইসে উপলব্ধ হবে এবং শীঘ্রই অন্যান্য আরও অ্যান্ড্রয়েড ডিভাইসও এই ফিচারটি ব্যবহারের সুবিধা পাবে। ব্যবহারকারীরা যখনই কোনো নতুন ডিভাইস সেট আপ করবেন, তখন তাদের চ্যাটগুলি নিরাপদে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করার অপশন প্রদান করা হবে। তবে এই প্রক্রিয়ায় লাইটনিং কেবলের (Lightning cable) জন্য একটি USB-C প্রয়োজন হবে।

আপনি কীভাবে iPhone থেকে Android ফোনে চ্যাট ট্রান্সফার করবেন

আগেই বলেছি, WhatsApp-এর সম্প্রতি রোল আউট করা এই ফিচারটির সাহায্যে আপাতত Samsung ফোনেই iPhone থেকে চ্যাট স্থানান্তর করা যাবে। এর জন্য আপনার নতুন ডিভাইসে ইনস্টল করা একটি Samsung Smart Switch অ্যাপ ভার্সন ৩.৭.২২.১ বা তার পরবর্তী ভার্সনের প্রয়োজন হবে। এর পাশাপাশি, ট্রান্সফারের জন্য আপনাকে WhatsApp iOS অ্যাপটি আপডেট করতে হবে।

  • এবার আপনার নতুন Samsung ফোনটি টার্ন অন করুন এবং যখন আপনাকে বলা হবে তখন কেবিলের মাধ্যমে আপনার iPhone-এর সাথে কানেক্ট করুন।
  • ডেটা ট্রান্সফারের জন্য Samsung Smart Switch অ্যাপ দ্বারা প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।
  • তারপরে আপনাকে iPhone-এর ক্যামেরা ব্যবহার করে নতুন ডিভাইসে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করতে বলা হবে।
  • আপনার আইফোনে Start-এ ট্যাপ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  • তারপরে আপনি আপনার Samsung ডিভাইস সেট আপ করা চালিয়ে যেতে পারেন।
  • সেট আপ করার পর, WhatsApp ওপেন করুন এবং আপনার পুরোনো ডিভাইসে ব্যবহৃত একই ফোন নম্বর ব্যবহার করে লগ ইন করুন।
  • যখন আপনাকে বলা হবে তখন Import বাটনে ট্যাপ করুন এবং ডিভাইসটিকে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে দিন।
  • চ্যাটগুলি দেখার জন্য আপনার নতুন ডিভাইসটি অ্যাক্টিভেট করুন।

এক্ষেত্রে জানিয়ে রাখি, ডেটা ট্রান্সফার করা হয়ে গেলেও আপনার পুরোনো ফোনেও কিন্তু আপনি যতক্ষণ চান ততক্ষণ পর্যন্ত ডেটা সংরক্ষণ করা থাকবে। যেহেতু সমস্ত চ্যাট এবং ডেটাই এনক্রিপটেড, তাই WhatsApp কোনো ডিভাইসেই সেগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে না। অর্থাৎ নিঃসন্দেহে বলা যায় যে প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে নিরাপদ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।