WhatsApp ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, গুগল ড্রাইভে ডেটা ব্যাকআপ নিতে খসাতে হবে টাকা

Google, WhatsApp ব্যাকআপের জন্য আনলিমিটেড স্টোরেজ প্রদানের সুবিধা বন্ধ করতে পারে

whatsapp-data-backup-count-google-drive-storage-limit-report

বর্তমান জীবনে WhatsApp (হোয়াটসঅ্যাপ) পরিষেবা ঠিক যতটা গুরুত্বপূর্ণ, ততটাই এই প্ল্যাটফর্মের চ্যাট ব্যাকআপের জন্য অপরিহার্য Google Drive (গুগল ড্রাইভ) সিস্টেম। কারণ ইউজারদের রোজকার মেসেজ, ফটো/ভিডিও সংরক্ষণ করা বা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে নিজের অ্যাকাউন্ট স্থানান্তরিত করার জন্য Google-এর এই প্ল্যাটফর্মটি অত্যন্ত সহজ বিকল্প হিসেবে কাজ করে। আবার এটি পরিচালনা করার ক্ষেত্রেও তেমন কোনো ঝক্কি নেই। তবে আগামীদিনে WhatsApp এবং Google Drive-এর এই যৌথ পরিষেবায় বড়সড় পরিবর্তন আসতে চলেছে বলে মনে হচ্ছে।

আসলে WaBetaInfo-এর প্রতিবেদন অনুযায়ী, এবার Google, WhatsApp ব্যাকআপের জন্য আনলিমিটেড স্টোরেজ প্রদানের সুবিধা বন্ধ করতে পারে। যার ফলে এতে ইউজার পিছু নির্দিষ্ট (সম্ভবত ২,০০০ এমবি) লিমিটেড স্টোরেজই উপলব্ধ থাকবে Gmail, Google Photos সহ অন্যান্য Google পরিষেবার মত। ফলে অতিরিক্ত স্টোরেজের জন্য অর্থ খসাতে হবে ইউজারদের।

যারা জানেন না, তাদের অবগতির জন্য বলে রাখি, শুরুতে হোয়াটসঅ্যাপ ব্যাকআপগুলি প্রাথমিকভাবে গুগল ড্রাইভ স্টোরেজ কোটার একটি অংশ ছিল। কিন্তু ২০১৮ সালে ফেসবুকের (Facebook) মালিকানাধীন প্ল্যাটফর্মটি গুগলের সাথে অংশীদারিত্ব করে স্বাধীনভাবে গুগল ড্রাইভে ব্যাকআপ অফার করার সুবিধা চালু করে।

এক্ষেত্রে ইউজারের ফোন নম্বর এবং গুগল অ্যাকাউন্টের সাথে হোয়াটসঅ্যাপ সংযুক্ত থাকলে সহজেই চ্যাট ব্যাকআপ করা যায়। তবে ব্যাকআপগুলি এক বছরেরও বেশি সময় ধরে আপডেট না হলে, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভ থেকে রিমুভ হয়ে যায়।

WhatsApp আনছে নতুন একটি সেটিং সেকশন

রিপোর্ট থেকে আরো জানা গিয়েছে যে, হোয়াটসঅ্যাপ, ইউজারদের ব্যাকআপ সাইজ পরিচালনা করার সুবিধা দেওয়ার জন্য একটি নতুন সেকশনের ওপর কাজ করছে। এই সেকশনটি নির্দিষ্ট মিডিয়া ডিলিট করার অপশনও দেবে বলে অনুমান করা হচ্ছে। সেক্ষেত্রে গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ ব্যাকআপগুলি পুনরায় (আগের মত) স্টোরেজ কোটা হিসাবে গণ্য হতে পারে বলেও অনেকের ধারণা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.