WhatsApp: অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ ইউজারদের জন্য নতুন আপডেট আনল হোয়াটসঅ্যাপ, কী সুবিধা পাবেন?

অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ বিটা ইউজারদের জন্য নতুন আপডেট আনল WhatsApp

whatsapp-desktop-getting-privacy-settings-android-beta-removes-quick-edit-shortcut

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ), অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ ইউজারদের জন্য ফের একটি নতুন বিটা আপডেট প্রকাশ করল। তবে এই আপডেটে কোনো সাধারণ নতুন ফিচার নয়, বরঞ্চ সংস্থাটি ডেস্কটপ ইউজারদের জন্য একটি নতুন প্রাইভেসি সেটিংস এনেছে। একইভাবে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য, সাম্প্রতিক আপডেটটি কুইক মিডিয়া শর্টকাট ফিচারের একটি বাগ ফিক্স অফার করবে বলে জানা গিয়েছে। তবে, WhatsApp-এর নির্বাচিত বিটা টেস্টাররাই পর্যায়ক্রমে সদ্য রোলআউট হওয়া আপডেটটি অ্যাক্সেস করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ বিটা ইউজারদের জন্য নতুন আপডেট আনল WhatsApp

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, ডেস্কটপ বিটার ক্ষেত্রে সংস্থাটি ২.২১৪৬.৫ ভার্সন রোলআউট করেছে, যা হোয়াটসঅ্যাপ ওয়েব এবং হোয়াটসঅ্যাপ ফর ডেস্কটপ সেটিংসের মধ্যে সরাসরি প্রাইভেসি সেটিংস পরিচালনা করার সুবিধা দেবে। এই ফিচারটি মূলত ওয়েব বা ডেস্কটপ ইউজারদের লাস্ট সিন, প্রোফাইল ফটো ইত্যাদি পেজগুলি সরাসরি নিয়ন্ত্রণ করতে দেবে। তাছাড়া ইউজাররা এখান থেকে রিড রিসিপ্ট বা গ্রুপ অ্যাডের অপশনগুলি অ্যাক্সেস করতে পারবেন।

অন্যদিকে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আসা নতুন বিটা আপডেটটি (ভার্সন ২.২১.২৪.৯) একটি বাগ ফিক্স নিয়ে এসেছে। সেক্ষেত্রে এই আপডেট, এক সপ্তাহ আগে চালু হওয়া কুইক এডিট শর্টকাটটিকে রিমুভ করবে। বলে রাখি, হঠাৎ এই শর্টকাট যুক্ত হওয়ার বিষয়টি সম্পর্কে অনেক বিটা ইউজারই রিপোর্ট করেছিলেন, ওই সময় এটির প্রয়োজনীয়তা অনেকে বুঝতে পারেননি, আবার অনেকে এটি ব্যবহার করতে সক্ষম হননি। সেক্ষেত্রে WABetaInfo দাবি করেছে যে, হোয়াটসঅ্যাপ ভবিষ্যতে ফের এই শর্টকাটটি যুক্ত করতে পারে।

উল্লেখ্য, ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমের ফিচার ট্র্যাকারটি স্পষ্ট করে দিয়েছে যে, নতুন প্রাইভেসি সেটিংস কেবল নির্বাচিত বিটা ইউজারদের জন্যই উপলব্ধ। তাই স্টেবল ভার্সন ব্যবহারকারীদের এগুলি পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.