WhatsApp UWP: এবার উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য অ্যাপ আনছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ অ্যাপটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP)-এর উপর ভিত্তি করে তৈরি করা হতে পারে, যা মাইক্রোসফট স্টোর থেকে ডাউনলোড করা যাবে

whatsapp-developing-uwp-app-for-windows-users

বছরের শুরুতে প্রাইভেসি পলিসিকে কেন্দ্র করে একটু ঝামেলার মুখোমুখি হলেও ইউজারদের সুবিধার্থে WhatsApp কিন্তু একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হয়েই যাচ্ছে। সম্প্রতি এই জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের জন্য মাল্টি-ডিভাইস ফিচার রোলআউট করেছে। এই ফিচারটি ব্যবহারকারীদের স্মার্টফোনে চলমান প্রাইমারি WhatsApp অ্যাকাউন্টের সাথে WhatsApp Web-এর মাধ্যমে সেকেন্ডারি ডিভাইসগুলি লিঙ্ক করতে এবং প্রাথমিক ডিভাইসটি ইন্টারনেটের সাথে কানেক্ট করার প্রয়োজন ছাড়াই কল বা মেসেজ রিসিভ এবং সেন্ড করতে সক্ষম করবে। এখন, প্ল্যাটফর্মটি Windows 11 এবং Windows 10-এর জন্য একটি অ্যাপ নিয়ে কাজ করছে বলে জানা গেছে।

AggiornamentiLumia-র একটি প্রতিবেদন অনুযায়ী, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য হোয়াটসঅ্যাপ অ্যাপটি মূলত প্ল্যাটফর্মের ওয়েব সংস্করণের উপর ভিত্তি করে নির্মিত এবং এটি Microsoft Store থেকে ডাউনলোড করা যাবে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, অ্যাপটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP)-এর উপর ভিত্তি করে তৈরি করা হতে পারে, যার অর্থ অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে সিঙ্ক করতে এবং রানিং না থাকা সত্ত্বেও নোটিফিকেশনগুলি রিসিভ করতে সক্ষম হবে।

একটি ভিডিওতে দেখা গেছে যে, প্ল্যাটফর্মের ওয়েব ভার্সনের তুলনায় এই অ্যাপটি বেশ দ্রুত। ভিডিওটি আরও ইঙ্গিত দেয় যে, অ্যাপ্লিকেশনটিকে নিয়ে বেশ কিছুদিন ধরেই কাজ করা হচ্ছে এবং এটি প্রাথমিকভাবে উইন্ডোজ ১০-এর জন্য তৈরি করা হচ্ছিল। কারণ অ্যাপটির সার্চ বক্স এবং চ্যাট বাবলসের সাথে এখনও শার্প কর্নার জড়িত, যা উইন্ডোজ ১১-এর ডিজাইন থিমের মতো নয়।

আশা করা হচ্ছে যে, WhatsApp অ্যাপটিতেও কিছু নতুন ফিচার যুক্ত হতে চলেছে। ফাঁস হওয়া ভিডিওটিতে দেখা গেছে যে, কন্ট্যাক্টস, ইমেজ, ভিডিও এবং অন্যান্য ফাইল শেয়ার করার পাশাপাশি ব্যবহারকারীরা ড্রয়িং শেয়ার করারও একটি অপশন পাবেন। রিপোর্ট অনুযায়ী, ড্রয়িং ফিচার ব্যবহারকারীদের একটি ইমেজ স্কেচ আপ করতে এবং অ্যাপের মধ্যে অন্যান্য ইউজারদের সাথে শেয়ার করতে সক্ষম করে। UWP-ভিত্তিক অ্যাপ্লিকেশনের এই ধারণাটি প্রায় দুই বছর আগে WABetaInfo সর্বপ্রথম প্রকাশ্যে এনেছিল। WhatsApp যদিও আনুষ্ঠানিকভাবে এখনও এ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানায়নি, তবে সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী মনে করা হচ্ছে যে, খুব শীঘ্রই এটি ইউজারদের কাছে উপলব্ধ হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।