বিনামূল্যে গিফ্ট কার্ড জেতার মেসেজ পাচ্ছেন WhatsApp-এ? ভুলেও ক্লিক করবেন না

whatsapp-dmart-scam-do-not-click-on-free-gift-card-win-message.jpg

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-কে কেন্দ্র করে জালিয়াতির প্রবণতা ক্রমশ বাড়ছে। এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটিকে হাতিয়ার করে নিত্যদিনই সাধারণ মানুষকে বোকা বানানোর নতুন ফন্দি এঁটে চলেছে দুরাভিসন্ধীরা। দিন কয়েক আগেই আমরা হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া ভুয়ো মেসেজের কথা বলেছিলাম যাতে ইউজারের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু এই ঘটনার জের কাটতে না কাটতেই সম্প্রতি আরো একটি আশঙ্কার কথা সামনে এসেছে! রিপোর্ট অনুযায়ী, প্রতারকরা ফের ইউজারদের বোকা বানানোর একটি নতুন উপায় খুঁজে পেয়েছে যেখানে বিনামূল্যে গিফ্ট কার্ড জেতার প্রলোভন দেখানো হচ্ছে।

সংবাদ মাধ্যম গ্যাজেটস নাউয়ের প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, ইতিমধ্যেই ভারতের বহু হোয়াটসঅ্যাপ ইউজার একটি মেসেজ পেয়েছেন যাতে বলা হয়েছে যে ডিমার্ট (DMart) নামক সংস্থা তাদের ২০তম বর্ষপূর্তি উদযাপন করছে যার অংশ হিসাবে সুপারমার্কেট চেইন গ্রাহকদের বিনামূল্যে গিফ্ট কার্ড দেওয়া হচ্ছে।

অধিকাংশ ভুয়ো মেসেজের মতই উক্ত মেসেজটিতেও একটি ওয়েবসাইটের লিঙ্ক রয়েছে, যেখানে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপ ইউজারদের একটি প্রতারণামূলক ওয়েবসাইটে রিডাইরেক্ট করা হচ্ছে, যেখানে কোনো উপহার জেতার জন্য নির্দিষ্ট স্পিন গেম খেলতে অনুরোধ করা হচ্ছে। সেক্ষেত্রে ইউজাররা একবার ওই স্পিনের চাকা ঘোরালেই তাদের অন্যান্য হোয়াটসঅ্যাপ ইউজারদের সাথে (৫টি গ্রুপ এবং ২০ জন সাধারণ ইউজারকে) একই রকম মেসেজ শেয়ার করার জন্য এবং উপহার জেতার জন্য কন্টিনিউ বাটনে ক্লিক করতে বলা হচ্ছে।

তবে আগেই বলেছি এই মেসেজটি ভুয়ো এবং এই গোটা ঘটনাটি একটি স্ক্যাম। তাছাড়া ডিমার্ট সংস্থাটি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, তাই আগামী বছর অর্থাৎ ২০২২ সালে এটির ২০ বছর বয়স হবে। সুতরাং উল্লিখিত অফারের বিষয়টি পুরোপুরি ভিত্তিহীন। তাই আমরা আবারও বলব যে হোয়াটসঅ্যাপে এই ধরণের যেকোনো মেসেজের ফাঁদে পা দেবেন না এবং এই জাতীয় মেসেজগুলি ফরওয়ার্ড করবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন