নির্দিষ্ট সময়ের পর ডিলিট হবে ছবি বা ভিডিও, WhatsApp আনছে ভিউ ওয়ানস ফিচার

whatsapp-expiring-media-will-be-called-view-once-feature

দিন কয়েক আগেই WABetaInfo জানিয়েছিল – জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, একটি নতুন ফিচারের ওপর কাজ করছে, যা উপলব্ধ হওয়ার পর চ্যাটের মিডিয়া ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে কিছুক্ষন পর অদৃশ্য বা রিমুভ হয়ে যাবে। বলা হয়েছিল এই নতুন ফিচারটির নাম হবে ‘Expiring Media’। কিন্তু, এখন জানতে পারা গিয়েছে, WhatsApp-এর এই নতুন ফিচারটির নাম দেওয়া হবে View Once’।

কী এই ‘Expiring Media’ বা ‘View Once’ ফিচার?

WABetainfo, গত সপ্তাহে এই পরীক্ষাধীন ফিচারটির সম্পর্কে কয়েকটি স্ক্রিনশট পোস্ট করে জানিয়েছিল, এরপর থেকে ইউজাররা টেম্পোরারি বেসিসে মিডিয়া ফাইল শেয়ার করতে পারবেন, যেগুলি নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে রিমুভ হয়ে যাবে। ফিচারটি অ্যাক্সেস করার জন্য ডেডিকেটেড টাইমার আইকন থাকবে। কোনো মিডিয়া ফাইল শেয়ার করার সময় ওই আইকনটি ট্যাপ করতে হবে।

রিসিপেন্ট অর্থাৎ প্রাপক ইউজার, ওই মিডিয়া ফাইলগুলি একবার দেখার পর যখনই চ্যাট উইন্ডো থেকে বেরিয়ে আসবেন, তখনই ওই ফাইলগুলি সম্পূর্ন অদৃশ্য বা রিমুভ হয়ে যাবে। ফলে আলাদাভাবে সেগুলিকে ডিলিট করার প্রয়োজন হবেনা। বলা হচ্ছে, রিসিপেন্ট, এই ধরণের ফাইলগুলিতে একটি বিশেষ নোটিফিকেশন পাবেন, যাতে ‘চ্যাট উইন্ডো লিভ করলেই ফাইলটি ডিলিট হয়ে যাবে’ এই সূচনা দেওয়া হবে।

হোয়াটসঅ্যাপের “Delete for Everyone” ফিচারটির মতই, নতুন ফিচারটির প্রয়োগের পর কোনো মিডিয়া ফাইলটির মেয়াদ শেষ হয়ে গেলে, ইউজাররা একটি মেসেজ দেখতে পাবেন। যেখানে লেখা থাকবে “View Once photo expired” (ঠিক যেমন স্ক্রিনে “This messege was deleted” কথাটি প্রদর্শিত হয়)।

জানা গিয়েছে, Instragam সদৃশ এই ফিচারটি, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজার – উভয়ের জন্যই উপলব্ধ হবে। তবে এটি কবে কোম্পানির মূল অ্যাপে আসবে সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। আপাতত ডেভেলপাররা এই ফিচারটির ওপর কাজ করছেন।