কিভাবে বুঝবেন WhatsApp অ্যাকাউন্টে নজরদারি চালাচ্ছে সরকার, ভাইরাল মেসেজের সত্যতা জেনে নিন

হোয়াটসঅ্যাপে ভুয়ো খবর ছড়ানোর বাড়বাড়ন্ত দিনের পর দিন বেড়েই চলেছে। ফেসবুক মালিকানাধীন WhatsApp ভুয়ো খবর আটকানোর চেষ্টা করলেও তারা যেন এক্ষেত্রে ব্যর্থ। সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে সরকার আপনার অ্যাকাউন্টের উপর নজরদারি চালাতে পারে। যদি দুটি লাল টিক আপনার চ্যাটে আসে এর অর্থ আপনাকে সরকার নজরে রাখছে।

কি আছে এই ভাইরাল মেসেজে :

ভাইরাল হওয়া এই মেসেজে বলা হয়েছে একটি টিকের অর্থ মেসেজ সেন্ড হয়েছে। আবার মেসেজ ডেলিভার্ড হলে দুটি টিক আসবে। আবার দুটি ব্লু টিকের অর্থ মেসেজ টি পড়া হয়েছে। মেসেজ পাঠানোর পর তিনটি ব্লু টিক এলে বুঝতে হবে সরকার আপনার উপর নজরদারি চালাচ্ছে। আবার দুটি ব্লু টিক ও একটি রেড টিক আসার অর্থ সরকার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। একটি ব্লু ও দুটি রেড টিক মান সরকার আপনার ডেটা চেক করছে। আবার তিনটি রেড টিকের অর্থ সরকার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

ভাইরাল হওয়া মেসেজের সত্যতা :

পিআইবি ফ্যাক্ট চেক থেকে পরিষ্কার জানানো হয়েছে এটি সম্পূর্ণ একটি ভুয়ো মেসেজ। সরকার থেকে এধরণের কোনো পদ্ধক্ষেপ নেওয়া হয়নি। আমরা জানি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কোনো ডেটা সরকারের সাথে শেয়ার করেনা। এদিকে কেন্দ্র থেকে প্রতিটি রাজ্যকে ভুয়ো মেসেজ আটকানোর জন্য কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ ভুয়ো খবর না আটকালে মানুষ আতংকিত হয়ে পড়বে।

এদিকে গুজব রুখতে হোয়াটসঅ্যাপ গতকাল জানিয়েছে যে এবার থেকে ফরওয়ার্ড মেসেজ একটি চ্যাটের সাথে শেয়ার করা যাবে। অর্থাৎ আপনি এবার থেকে কেবল একজনকেই একটি মেসেজ ফরওয়ার্ড করতে পারবেন। WhatsApp এই ফিচার শীঘ্রই রোল আউট করবে।