WhatsApp-এ নয়া আপডেট, iOS ও Android ডিভাইসে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করা যাবে মুহূর্তে

whatsapp-finally-allow-chat-transfer-between-ios-android-device
WhatsApp এখন iOS ও Android স্মার্টফোনে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে দেবে

সময়ের সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপ (Whatsapp) তাদের মোবাইল অ্যাপ্লিকেশনে অসংখ্য পরিবর্তন এনেছে। প্রতিনিয়ত নতুন নতুন ফিচারের অন্তর্ভুক্তি আমাদের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটির প্রতি অনুরাগ বাড়িয়ে দিয়েছে। শুধু তাই নয়, বর্তমানে হোয়াটসঅ্যাপ ছাড়া স্বজন, বন্ধুদের সঙ্গে যোগাযোগ রক্ষা প্রায় অসম্ভব! এই অ্যাপ্লিকেশনের প্রতিটি ফিচার আমাদের যোগাযোগের বন্ধনকে দৃঢ় করে। তবে মেসেজিংয়ের আনন্দকে দ্বিগুণ করে তুলতে এবার যে বৈশিষ্ট্য হোয়াটসঅ্যাপে যুক্ত হতে চলেছে তা সত্যিই অতুলনীয় এবং বহু প্রতীক্ষার ফসল। বিপুল প্রতীক্ষিত ফিচারটির আবির্ভাব হলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের সম্পূর্ণ চ্যাট হিস্ট্রি এক অপারেটিং সিস্টেমের (OS) স্মার্টফোন থেকে অপর অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে স্থানান্তরিত করতে পারবেন।

WhatsApp বিভিন্ন OS এর স্মার্টফোনে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে দেবে

আজ্ঞে হ্যাঁ, যে বিশেষত্বের কথা আমরা এখানে আলোচনা করছি তা ব্যবহার করে অ্যান্ড্রয়েড (Android) থেকে আইফোন (iPhone) কিংবা আইফোন থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করা সম্ভব। এর ফলে আমাদের গুরুত্বপূর্ণ চ্যাটগুলি সম্পূর্ণ সুরক্ষিত এবং নিরাপদ থাকবে। অর্থাৎ নতুন ডিভাইস কিনলেও পূর্বতন চ্যাট হিস্ট্রি হারিয়ে যাওয়ার কোন ভয় থাকবে না। সেক্ষেত্রে আমরা তাদের পুরোনো স্মার্টফোন থেকে নতুন ডিভাইসে সরিয়ে নিতে পারবো।

অবগতির জন্য জানিয়ে রাখি, স্যামসাংয়ের (Samsung) সদ্য লঞ্চ হওয়া ফোল্ডেবল স্মার্টফোন দুটি সর্বপ্রথম উপরোক্ত চ্যাট স্থানান্তরের ফিচার সহ আসতে চলেছে। সংস্থার এই দুটি ডিভাইস হলো স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ (Samsung Galaxy Z Fold 3) এবং স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ (Samsung Galaxy Z Flip 3)। সুতরাং নিকট ভবিষ্যতে যারা ডিভাইসদ্বয়ের যে কোনো একটি কেনার পরিকল্পনা করছেন, তারা মন থেকে খুশি হতে পারেন।

দ্বিতীয় পর্যায়ে চ্যাট ট্রান্সফারের ফিচারটি আরো কিছু স্যামসাং (Samsung) অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। যদিও ঠিক কোন্ স্মার্টফোনগুলিতে আলোচ্য ফিচারটি ব্যবহার করা যাবে সেটা এখনো স্পষ্ট নয়। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আমরা এবিষয়ে যাবতীয় তথ্য পেয়ে যাবো বলে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে।

তৃতীয় পর্যায়ে অন্যান্য সংস্থার অ্যান্ড্রয়েড (Android) এবং অ্যাপল আইওএস (Apple iOS) ডিভাইস ব্যবহারকারীদের জন্য চ্যাট স্থানান্তরের ফিচার রোল-আউট করা হবে। এরপর থেকেই পুরোনো অ্যান্ড্রয়েড মোবাইল বদলে নতুন আইফোন বা উল্টোটা কিনলে আপনাকে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রির ব্যাপারে দুশ্চিন্তা করতে হবেনা। এক্ষেত্রে একজন খুব সহজ প্রক্রিয়ায় নিজের পুরোনো চ্যাট এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে সরিয়ে নিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে ভয়েস নোট, ফটো সাধারণ আলাপচারিতা – সবকিছুই স্থানান্তরিত করা যাবে।

এক অপারেটিং সিস্টেম থেকে অপর অপারেটিং সিস্টেমে চ্যাট সরানোর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ডেটাকে সর্বোচ্চ সুরক্ষা প্রদানের দাবী করেছে। বিশ্বের সবথেকে জনপ্রিয় অপারেটিং সিস্টেম এবং মোবাইল প্রস্তুতকারকদের পাশে নিয়ে তারা সেরা মেসেজিং অভিজ্ঞতার নিরিখে টেলিগ্রাম (Telegram) বা সিগন্যালের (Signal) মতো প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলবেন বলেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের অভিমত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020