সুখবর, হোয়াটসঅ্যাপে এল অ্যানিমেটেড স্টিকার ও QR Code ফিচার, কিভাবে ব্যবহার করবেন

whatsapp-finally-rolling-out-animated-stickers-and-qr-code-features-here-how-to-use

কয়েকদিন আগেই আমরা জানিয়েছিলাম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম WhatsApp এ খুব তাড়াতাড়ি আসতে চলেছে অ্যানিমেটেড স্টিকার বা QR Code-এর মত ফিচার। সম্প্রতি ফেসবুক মালিকানাধীন সংস্থাটি তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ঘোষণা করেছে একটি নতুন আপডেট রোলআউট করা হয়েছে। ইতিমধ্যে আমরা টেকগাপ টিমের অনেকেই এই নতুন আপডেটটি পেয়েছি যেখানে অ্যানিমেটেড স্টিকার বা QR কোড দুটি নতুন ফিচার যুক্ত হয়েছে। আসুন এ বিষয়ে বিস্তারিত জেনে নিই।

অ্যান্ড্রয়েড এবং iOS উভয় ভার্সনেই এই নতুন আপডেটটি উপলব্ধ। যদি আপনি হোয়াটসঅ্যাপে অ্যানিমেটেড স্টিকার বা QR কোড ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্লে স্টোর ( v2.20194.16) বা অ্যাপ স্টোরে ( v2.20.70) গিয়ে লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে।

এরপর নতুন অ্যানিমেটেড স্টিকারটি ব্যবহার করতে অ্যাপ্লিকেশনে গিয়ে ইমোজি আইকনে ক্লিক করুন। তারপরে (+) আইকনটি ক্লিক করলেই এর পরে স্টিকার স্টোরটি খুলবে। এর পরে আপনি অ্যানিমেটেড স্টিকার প্যাকটি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। এখানে আপাতত আপনি ৫টি অ্যানিমেটেড স্টিকার প্যাক দেখতে পাবেন, যার মধ্যে দু-একটি ফেসবুকে আপনি হয়তো আগে দেখেছেন। এছাড়া অ্যাপের সেটিংসে গিয়ে নিজের নাম ও প্রোফাইল অপশনের পাশে কিউআর কোড দেখতে পাবেন।

 আপনি যদি কিউআর কোডের আইকনে ট্যাপ করেন তবে “My Code” নামে একটি নতুন ট্যাব খুলবে, যা আপনি চাইলে অন্য কারো সাথে শেয়ার করতে পারবেন। মাই কোডের ঠিক পাশেই স্ক্যান কোড অপশনটি দেখতে পাওয়া যাবে। এখানে ফোনের ক্যামেরার মাধ্যমে অন্য ব্যবহারকারীর কোডটি স্ক্যান করতে পারবেন এবং তাদের নম্বরটি কন্ট্যাক্ট লিস্টে সেভ করতে পারবেন। অর্থাৎ আলাদা করে আর নম্বর নেওয়ার বা টাইপ করার দরকার নেই।

টেলিগ্রাম বা hike-এ ইতিমধ্যেই অ্যানিমেটেড স্টিকার ফিচার রয়েছে। তাই হোয়াটসঅ্যাপের এই নতুন আপডেট, Telegram বা হাইক অ্যাপকে বেশ টেক্কা দেবে এমনটাই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সম্প্রতি হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনের জন্য একটি ডার্ক মোড আপডেটও নিয়ে এসেছে সংস্থাটি।