WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, এল ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং ফিচার

WhatsApp-এর মতে, তারা ইউজার এক্সপিরিয়েন্স সুরক্ষিত রাখতে ফিচারদুটি এনেছে

whatsapp-flash-call-message-level-reporting-features-roll-out

এবার ইউজারদের সন্তুষ্টির জন্য ফ্ল্যাশ কল (Flash call) এবং মেসেজ লেভেল রিপোর্টিং (Message level reporting) নামের দুটি নতুন সেফটি ফিচার চালু করল WhatsApp (হোয়াটসঅ্যাপ)। এক্ষেত্রে ফ্ল্যাশ কল ফিচারটি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের সাইন ইন মেসেজ ভেরিফিকেশনের বিকল্প হিসেবে কাজ করবে, অন্যদিকে পরবর্তী ফিচারটি ইউজারদের নির্দিষ্ট মেসেজ ফ্ল্যাগ করে অ্যাকাউন্ট রিপোর্ট করতে সাহায্য করবে। Meta-র মালিকানাধীন এই প্ল্যাটফর্ম অর্থাৎ WhatsApp-এর মতে, তারা ইউজার এক্সপিরিয়েন্স সুরক্ষিত রাখতে ফিচারদুটি এনেছে এবং এগুলি সংস্থার এন্ড-টু-এন্ড এনক্রিপশন, শেয়ারিং প্রাইভেসি, ফিঙ্গারপ্রিন্ট লক ইত্যাদি সেফটি ফিচারের সাথে তাল মিলিয়ে কাজ করবে।

WhatsApp আনল Flash call এবং Message level reporting ফিচার

শুরুতেই বলেছি, ফ্ল্যাশ কল এবং মেসেজ লেভেল রিপোর্টিং ফিচারটি হোয়াটসঅ্যাপকে আরও সুরক্ষিত করার একটি পদক্ষেপ মাত্র! এর মধ্যে ফ্ল্যাশ কল অপশনটি ইউজারদের নতুন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ওপেন করার সময় বা রি-ইন্সটল করার সময় অটোমেটিক কলের (Truecaller-এর মত) মাধ্যমে ফোন নম্বর ভেরিফিকেশন করার সুবিধা দেবে। অর্থাৎ ডিফল্ট এসএমএস ভেরিফিকেশন অপশন বাদেও এখন প্ল্যাটফর্মটিতে সাইন ইন/আপ করা যাবে।

একইভাবে, মেসেজ লেভেল রিপোর্টিংয়ের জন্য হোয়াটসঅ্যাপ ইউজাররা এখন একটি নির্দিষ্ট মেসেজ ফ্ল্যাগ করে কোনো অ্যাকাউন্ট রিপোর্ট বা ব্লক করতে পারবেন। এর জন্য শুধুমাত্র একটি নির্দিষ্ট মেসেজকে লং প্রেস বা দীর্ঘক্ষণ চেপে ধরে রাখতে হবে। সেক্ষেত্রে আগামীদিনে যে আরো কিছু হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হবে, তাতে কোনো সন্দেহ নেই!

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ দ্বারা প্রবর্তিত অন্যান্য সিকিউরিটি ফিচারের মধ্যে রয়েছে অ্যাকাউন্ট (প্রোফাইল ফটো, লাস্ট সিন ইত্যাদি) প্রাইভেসি সেটিং, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ, এন্ড-টু-এন্ড এনক্রিপশন ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়াও সংস্থাটি টু ফ্যাক্টর অথেন্টিকেশন নামে একটি সিকিউরিটি ফিচার অফার করে, যা এনাবেল থাকলে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা থাকে না।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.