বড়সড় বদল WhatsApp এ, একবারে কেবল একজনকেই করা যাবে মেসেজ ফরওয়ার্ড

ফেক নিউজ বন্ধ করার জন্য আরও একবার বড় পদক্ষেপ নিতে চলেছে WhatsApp। ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ আজ জানিয়েছে যে এবার থেকে ফরওয়ার্ড মেসেজ একটি চ্যাটের সাথে শেয়ার করা যাবে। অর্থাৎ আপনি এবার থেকে কেবল একজনকেই একটি মেসেজ ফরওয়ার্ড করতে পারবেন। WhatsApp এই ফিচার শীঘ্রই রোল আউট করবে। coronavirus নিয়ে যেভাবে হোয়াটসঅ্যাপে ফেক নিউজ ছড়িয়ে পড়ছে তা বন্ধ করতেই কোম্পানির এই সিদ্ধান্ত।

আমরা জানি এখন কোনো মেসেজ কে সর্বোচ্চ ৫ জনের কাছে ফরওয়ার্ড করা যায়। এই নিয়ম হোয়াটসঅ্যাপ গতবছর এনেছিল। এর আগে হোয়াটসঅ্যাপে মেসেজ ফরোয়ার্ডের উপর কোনো বিধি নিষেধ ছিল না। কিন্তু মানুষ এত পরিমান এই সুবিধার খারাপ ব্যবহার করে যে কোম্পানি বাধ্য হয় নতুন নিয়ম আনতে। কিন্তু এবার করোনা নিয়ে গুজব রুখতে কোম্পানি একবারে একজনকেই মেসেজ ফরোয়ার্ডের অনুমতি দেবে।

প্রসঙ্গত কয়েকদিন আগে WhatsApp ভারতীয়দের জন্য স্ট্যাটাসের টাইম লিমিট কমিয়ে দিয়েছিল। হোয়াটসঅ্যাপ সম্পর্কিত সমস্ত খবরের আপডেট প্রদানকারী ওয়েবসাইট, WABetaInfo জানিয়েছে হোয়াটসঅ্যাপ তাদের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে ভিডিও পোস্ট করার নির্ধারিত সময় পরিবর্তন করেছে। এরফলে ভারতে ১৫ সেকেন্ডের বড় কোনো ভিডিও স্ট্যাটাসে আপলোড করা যাবেনা। প্রতিবেদনে বলা হয়েছে যে, এই ফিচারটি কেবলমাত্র ভারতীয় ব্যবহারকারীদের জন্যই আনা হয়েছে।

Tech Gup টিম এরপর কোনো ভিডিও যখন হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে দেওয়ার চেষ্টা করছিলো তখন কেবল ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করতে পারছিল। এর অর্থ হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই নতুন নিয়ম চালু করে দিয়েছে। আপনাকে জানিয়ে রাখি, আগে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে ৩০ সেকেন্ড লম্বা ভিডিও আপলোড করা যেত।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।