সাবধান! গুগল সার্চে পাওয়া যাচ্ছে WhatsApp গ্রুপের লিংক, চ্যাট সহ ফোন নম্বর

whatsapp-group-chat-invite-links-seen-again-on-google-search

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না WhatsApp এর। নতুন প্রাইভেসি পলিসির জন্য এমনিতেই দেশ জুড়ে সমালোচিত হতে হচ্ছে ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটিকে। ব্যবসায়ী সমিতি গতকাল কেন্দ্র কে চিঠি লিখে ভারতে WhatsApp ও Facebook কে ব্যান করার অনুরোধও জানিয়েছে। এসবের মধ্যে কিছু হোয়াটসঅ্যাপ গ্রূপের লিংক গুগল সার্চে পাওয়া গেল। যে লিংকগুলিতে ক্লিক করলে সহজেই যেকেউ প্রাইভেট গ্রুপে যুক্ত হতে পারে।

সাইবার নিরাপত্তা গবেষক রাজশেখর রাজারিয়া আইএএনএস-এর সাথে গুগল সার্চে খুঁজে পাওয়া হোয়াটসঅ্যাপ গ্রূপের লিংকগুলির একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। এর আগে গতবছর ফেব্রুয়ারিতেও একই ঘটনা সামনে এসেছিল। সেবারও WhatsApp এর কিছু গ্রুপের নাম এবং তাদের চ্যাট, গুগল ইনডেক্স করেছিল। ফলে যেকেউ গুগল থেকে সার্চ করে ওই গ্রুপে ঢুকতে পারছিল এবং চ্যাট পড়তে পারছিল। যদিও কিছু পরে গুগল ওই ইনভাইট লিংকগুলিকে সার্চ রেজাল্ট থেকে সরিয়ে ফেলে।

যদিও এবার পরিস্থিতি আরও জটিল হয়ে দাঁড়িয়েছে। কারণ এবার গ্রুপের লিংকের পাশাপাশি, ইউজারদের প্রোফাইল ছবি ও ফোন নম্বরও গুগল সার্চে পাওয়া যাচ্ছে। এখনও পর্যন্ত ৪,০০০ টি গ্রুপ লিংক খুঁজে পাওয়া গেছে, যেখানে সহজেই যে কেউ যুক্ত হতে পারে। এরমধ্যে কিছু গ্রুপে পর্ন কনটেন্ট শেয়ার করা হয় বলেও জানা গেছে। এছাড়াও ৫,০০০ ব্যক্তিগত প্রোফাইল গুগল ইনডেক্স করেছে।

রাজারিয়া জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ ডোমেনে থাকা দেশের কোড সার্চ করে এই লিংক গুলির হদিশ পাওয়া যাবে। তিনি বলেছেন, WhatsApp তাদের সাইটে robots.txt ফাইল না ব্যবহার করার কারণেই এই ঘটনা বারবার ঘটছে। যদিও এখনও পর্যন্ত এবিষয়ে Google বা WhatsApp কোনো প্রতিক্রিয়া দেয়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।