বিনামূল্যে ৪৯৮ টাকা রিচার্জ করে দিচ্ছে জিও? ভাইরাল মেসেজে লুকিয়ে বিপদ

সমাজে একটি খুব বড় সমস্যা রয়েছে। যা হল যখনই কোনও কিছুর চাহিদা বেশি হয়, তা নেওয়ার জন্য ঝাঁপিয়ে পড়ে সাধারণ মানুষ। তারপরে সেই জিনিসটির নামে শুরু হয় প্রতারণা। একদিকে করোনা ভাইরাসের কারণে পুরো দেশ যখন লকডাউন করা হয়েছে, অন্যদিকে জিও গ্রাহকদের ফাঁকি দিতে সক্রিয় হয়ে উঠেছে কিছু মানুষ। সম্প্রতি জিওর নামে একটি মেসেজ ভাইরাল হচ্ছে, যেখানে ৩১ মার্চ পর্যন্ত ফ্রি ডেটা এবং আনলিমিটেড কলিং পরিষেবা দেওয়ার দাবি করা হচ্ছে । আসুন জেনে নেওয়া যাক এই মেসেজের সত্যতা।

মেসেজে কি লেখা আছে :

হোয়াটসঅ্যাপ এবং সোশ্যাল মিডিয়ায় জিওর নামে ভাইরাল হওয়া মেসেজটিতে লেখা আছে, ‘জিও এই কঠিন পরিস্থিতিতে সমস্ত ভারতীয় ব্যবহারকারীকে দিচ্ছে ৪৯৮ টাকার বিনামূল্যে রিচার্জ, তাই নীচের লিঙ্কটিতে ক্লিক করুন এবং নিখরচায় রিচার্জ পান। https: jionewoffer.online . দয়া করে মনে রাখবেন: এই অফারটি কেবলমাত্র ৩১ মার্চ পর্যন্ত সীমাবদ্ধ!’

যখনই আপনি এই জাতীয় মেসেজ পাবেন, বারবার মেসেজটি পড়বেন। দেখবেন এই মেসেজগুলিতে অনেক ভুল ধরা পড়বে। কোনও মেসেজ ভুয়ো সনাক্তকরণের কয়েকটি মাধ্যম হল বানান এবং ইউআরএল চেক করা। জিওর এই মেসেজেও অনেক ভুল আছে।

এই ধরণের মেসেজে কি ভয় থাকে :

আসলে, এই জাতীয় মেসেজগুলি মানুষের ফোন বা ল্যাপটপ হ্যাক করতে এবং ব্যক্তিগত তথ্য চুরি করতে ব্যবহৃত হয়। এ জাতীয় মেসেজগুলি অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য ব্যবহৃত হয়। জিও অফারের নামে এই ধরণের মেসেজে ক্লিক করবেন না এবং অন্য কারও কাছে ফরোয়ার্ড করবেন না।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।