‘৩৯৯ টাকা রিচার্জ করে দিচ্ছে মমতা সরকার,’ ভাইরাল মেসেজের সত্যতা জেনে নিন

whatsapp fake message

করোনা ভাইরাসের কারণে দেশজুড়ে লকডাউন চলছে। আর এইসময়ে কিছু অসাধু লোক চেষ্টা করছে জনগণকে বোকা বানাতে। আর এইকাজে তারা WhatsApp কে হাতিয়ার করেছে। কখনও জিও-র নামে ফ্রি অফারের কথা বলে, আবার কখনও মোদী সরকারের নামে রিচার্জ করে দেওয়ার ভুয়ো বার্তা দিয়ে মানুষকে শিকার বানাচ্ছে জালিয়াতরা। এবার মমতা সরকারের নামে ৩৯৯ টাকা রিচার্জ করে দেওয়ার একটি মেসেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল। আসুন জেনে নেওয়া যাক এই মেসেজের সত্যতা সম্পর্কে।

মেসেজে কি লেখা আছে :

হোয়াটসঅ্যাপ এবং সোশ্যাল মিডিয়ায় মমতা সরকারের নামে ভাইরাল হওয়া মেসেজটিতে লেখা আছে, ” মমতা সরকার 399 টাকা মোবাইলে রিচার্জ করে দিচ্ছে! আপনি যদি নিতে চান তাহলে! তাহলে আপনি 12 জনকে পাঠান! আর 20 মিনিট পর একটি মেসেজ আসবে! তারপর ব্যালেন্স চেক করুন! 

আপনাকে জানিয়ে রাখি এইধরণের কোনো সুবিধা এখনও সরকার থেকে ঘোষণা করা হয়নি। যখনই আপনি এই জাতীয় মেসেজ পাবেন, বারবার মেসেজটি পড়বেন। দেখবেন এই মেসেজগুলিতে অনেক ভুল ধরা পড়বে। কোনও মেসেজ ভুয়ো সনাক্তকরণের কয়েকটি মাধ্যম হল বানান বা ভুল শব্দ চয়ন। এখানে দেখুন ‘তাহলে’ কথাটি বারবার লেখা হয়েছে।

ভুয়ো মেসেজ রুখতে কড়া হোয়াটসঅ্যাপ :

গুজব রুখতে হোয়াটসঅ্যাপ গতকাল জানিয়েছে যে এবার থেকে ফরওয়ার্ড মেসেজ একটি চ্যাটের সাথে শেয়ার করা যাবে। অর্থাৎ আপনি এবার থেকে কেবল একজনকেই একটি মেসেজ ফরওয়ার্ড করতে পারবেন। WhatsApp এই ফিচার শীঘ্রই রোল আউট করবে।