৩০ বছর পূর্তি উপলক্ষ্যে ফ্রি গিফট দিচ্ছে Amazon? হোয়াটসঅ্যাপের ভাইরাল মেসেজে লুকিয়ে বিপদ

whatsapp-hoax-this-message-on-free-amazon-gifts-for-30-years-anniversary-is-dangerous

ইন্টারনেট আমাদের জীবনের সর্বত্র প্রাধান্য বিস্তার করার ফলে প্রচুর অসাধু ব্যক্তির আধিপত্যও এখানে বেড়েছে। বিভিন্ন রকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দামী দামী উপহার জেতার টোপ আকছাড় ইন্টারনেটে দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রেই এই প্রতিযোগিতাগুলি ভুয়ো হয়ে থাকে এবং অংশগ্রহণকারীরা প্রতারণার শিকার হন। এই প্রতিযোগিতাগুলির মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য চুরি থেকে শুরু করে বিরাট অঙ্কের অর্থ হাতানোই লক্ষ্য হয়ে থাকে প্রতারকদের। যেহেতু হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রচুর সংখ্যক মানুষের কাছে সহজে পৌঁছনো যায়, তাই প্রতারকরা এই প্ল্যাটফর্মটিকে অধিক ব্যবহার করে।

সম্প্রতি সময়ে হোয়াটসঅ্যাপে (WhatsApp) ফের এমনই একটি ঘটনা সামনে এসেছে। ভাইরাল হওয়া একটি মেসেজে বলা হচ্ছে যে অ্যামাজনের (Amazon) ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে সীমিত সময়ের একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এবং বিজয়ী হলে আপনি পেয়ে যাবেন হুয়াওয়ে মেট ৪০ প্রো স্মার্টফোন (Huawei Mate 40 Pro)। মেসেজটিতে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে, যে লিঙ্কে ক্লিক করলে একটি সার্ভে বিষয়ক পেজ খুলবে। পেজটির ইন্টারফেস পুরোপুরি অ্যামাজনের (Amazon) মতোই। সেখানে চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নগুলি সবই নীরিক্ষা বিষয়ক, যেমন, ‘আপনার স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড না আইফোন’, ‘আপনার জেন্ডার কি’, ‘আপনার বয়স’ এবং ‘অ্যামাজন সার্ভিসকে আপনি কত রেটিং দেবেন’।

খুবই সাধারণ একটি সার্ভে অথচ চমক এবং বিশ্বাসযোগ্যতা তৈরী করার উদ্দেশ্যে খুব লিমিটেড সময়ের একটি টাইমার সেট করে রেখেছে এই স্ক্যাম গোষ্ঠী। চারটি প্রশ্ন নির্দিষ্ট সময়ের মধ্যে সাবমিট করার পর কয়েকটি গিফট বক্স দেখাবে যেগুলির মধ্যে যে কোনো একটি বক্স আপনাকে সিলেক্ট করতে হবে। এই বক্সগুলির মধ্যে আছে ব্র্যান্ড নিউ হুয়াওয়ে মেট ৪০ প্রো স্মার্টফোন (Huwai Mate 40 Pro)। তার আগেই যদিও আসল ভেল্কিবাজি‌। সেটা হলো এই গিফটটি পেতে হলে আপনাকে হোয়াটসঅ্যাপে (Whatsapp) অন্তত পাঁচটি গ্ৰুপে অথবা কুড়ি জন ব্যক্তিকে পুরস্কার জেতার মেসেজ সেন্ড করতে হবে। এই সম্পূর্ণ প্রক্রিয়াটির মধ্যে আপনাকে যোগদান করাতে পারলেই প্রতারকদের কেল্লা ফতে।

আমাদের বোঝা উচিত অ্যামাজন (Amazon) বা যত বড়ো কোম্পানিই হোক সামান্য এই ধরনের সার্ভে পরিষেবার মাধ্যমে এত অবিশ্বাস্য গিফট অফার করে না। ইউআরএলটিকে আসলের সাথে মেলাতে চাইলেও খুব খুঁটিয়ে লক্ষ্য করলে দেখা যাবে বিভিন্ন জাঙ্ক ও অযাচিত ক্যারেক্টারে ভর্তি। অতএব অ্যামাজনের (Amazon) ৩০ বছর পূর্তিকে কেন্দ্র করে কোনো প্রলোভন মূলক মেসেজ এলে পুরোপুরি উপেক্ষা করুন। আমরা নিজেরা সতর্ক হলে তবেই এই ধরনের প্রতারণা থেকে বাঁচতে পারব।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন