বহু প্রতীক্ষিত ফিচার নিয়ে হাজির WhatsApp, গ্রুপ কলিংয়ে যোগ দেওয়া যাবে যখন তখন

whatsapp-joinable-group-calls-feature-roll-out-allows-users-to-join-calls-even-after-missing-them
Whatsapp Group Call-এ এল নতুন ফিচার

অতিমারি পরিস্থিতিতে প্রিয় বন্ধু-পরিজনের থেকে দূরত্ব যখন অবধারিত সত্য, তখন পরস্পরের খোঁজখবর নিতে গ্রুপ কলিং একটি অত্যন্ত উপযোগী বিকল্প। আর এই গ্রুপ কলিংয়ের বহু ক্ষেত্রেই আমরা মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের (Whatsapp) শরণাপন্ন হয়ে থাকি। তাই অসংখ্য ব্যবহারকারীর কথা মাথায় রেখেই হয়তো হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাদের অ্যাপ্লিকেশনে নয়া ফিচার সংযোজন করছে। প্রতিদ্বন্দ্বী বিভিন্ন মেসেজিং অ্যাপ্লিকেশনের সঙ্গে প্রতিযোগিতায় আগামীদিনে এটি সংস্থার তুরুপের তাস হয়ে উঠতে পারে বলে প্রযুক্তিমহলের অভিমত।

Whatsapp Group Call-এ এল নতুন ফিচার

এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে কোন গ্রুপ কল একবার শুরু হয়ে গেলে তাতে যুক্ত হওয়ার কোনো সুযোগ ছিলোনা। এক্ষেত্রে যথাসময়ে কল গ্রহণ করতে না পারলে আমাদের প্রিয়জনের সঙ্গ থেকে বঞ্চিত থাকতে হতো। কিন্তু সোমবার হোয়াটসঅ্যাপ এমন একটি নতুন ফিচার রোল-আউট করেছে, যা কল গ্রহণে ব্যর্থতার পরেও ব্যবহারকারীকে সেই কলে যুক্ত হওয়ার সুযোগ করে দেবে।

একদম ঠিকই পড়ছেন। গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের নতুন বিশেষত্বটি আক্ষরিক অর্থেই বহু প্রতীক্ষা ও আকাঙ্ক্ষার ফলাফল। ফিচারটির আগমনের ফলে হোয়াটসঅ্যাপপ্রেমীরা যে যারপরনাই আহ্লাদিত হবেন, সে কথা বলে দেওয়ার অপেক্ষা রাখেনা। আলোচ্য ফিচারের উপস্থিতিতে আমাদের প্রতিটি গ্রুপ কল আগের তুলনায় স্বতঃস্ফূর্ত এবং আনন্দদায়ক হতে চলেছে। এর ফলে একদিকে যেমন কল রিসিভ করতে না পারলে তার কয়েক মিনিটের মধ্যেই ইচ্ছুকেরা পুনরায় তাদের যৌথ যোগাযোগে শামিল হতে পারবেন, ঠিক তেমনভাবেই তারা কলের মাঝখানে তা থেকে বেরিয়ে যেতেও সক্ষম হবেন। অবশ্য এই সিদ্ধান্তের কয়েক মিনিটের মধ্যে পুনরায় উক্ত কলে যুক্ত হতে চাইলে Whatsapp তার সেই মনোবাঞ্ছাও পূর্ণ করেছে।

গ্রুপ কলিংয়ের সুবিধার্থে এবার থেকে হোয়াটসঅ্যাপে আমরা একটি কল ইনফো স্ক্রিনের (Call info screen) উপস্থিতি লক্ষ্য করবো। এখান থেকেই যে কোন কলে যুক্ত বা বিযুক্ত হওয়া সম্ভব হবে। তাছাড়া কল ইনফো স্ক্রিনে আমরা গ্রুপ কল সম্পর্কিত অন্যান্য তথ্য যেমন, সেই মুহূর্তে কলে কতজন সদস্য যুক্ত রয়েছেন বা কারা এখনো কলের আবেদনে সাড়া দেননি সেগুলিও দেখতে পাবো।

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ব্যবহারের জন্য অ্যাপ্লিকেশনের নতুন আপডেট ডাউনলোড ও ইনস্টল করা জরুরী। এরপর নিম্নলিখিত উপায় অনুসরণ করে আমরা ফিচারের সুবিধা গ্রহণে সমর্থ হবো –

১। অন্য কারোর দ্বারা গ্রুপ কলে আমন্ত্রিত হ’লে আমরা প্রথমেই তার নোটিফিকেশন পাব।

২। আমন্ত্রণ করার সাথে সাথেই গ্রুপ কলে যুক্ত হওয়ার জন্য আমাদের ‘Join’ বাটনে ট্যাপ করতে হবে। সেই মুহূর্তে কলে যুক্ত হতে না চাইলে আমরা ‘Ignore’ বিকল্প বেছে নিয়ে সেটি এড়িয়ে যেতে পারি।

৩। প্রথম ক্ষেত্রে আমন্ত্রণ প্রত্যাখ্যান করার কয়েক মিনিট পরেও আমরা উক্ত কলে সামিল হতে পারবো। এজন্য আমাদের অ্যাপ্লিকেশনের চ্যাট উইন্ডোয় পৌঁছে ‘Join’ বিকল্প বেছে নিতে হবে।

৪। অ্যাপের কল ইনফো স্ক্রিন থেকে আমরা কলের সঙ্গে যুক্ত ও তা থেকে মুখ ফিরিয়ে থাকা সদস্যদের চিহ্নিত করতে পারবো। এরপর গ্রুপ কলে অনুপস্থিত সদস্যদের কাছে আমন্ত্রণ প্রেরণের জন্য আমরা সেই মুহূর্তে ‘Ring’ বিকল্প ট্যাপ করতে পারি যা বন্ধুদের কাছে কলের নোটিফিকেশন পৌঁছে দেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020