শুধু চ্যাটিং নয়, এবার টাকাও ধার দেবে হোয়াটসঅ্যাপ

ডিজিটাল লেনদেনের সুবিধার্থে ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ দুবছর আগেই ইউপিআই (ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস) ভিত্তিক পেমেন্ট পরিষেবা এনেছিল। যদিও এখনও নিয়মের গেরোয় সে পরিষেবা ভারতে চালু করা যায়নি। তবে এবার কোম্পানি লোন ডিপার্টমেন্টে পা রাখতে চলেছে। জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এবার থেকে ব্যবহারকারীদের প্রয়োজনে অর্থ ধার দিতে পারে।

কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ পেমেন্টকে ভারতে ক্রেডিট ও লোন পরিষেবামূলক ব্যবসার সাথে যুক্ত করা হয়েছে। যদিও এরসাথে কোম্পানির অন্যান্য কোনো আর্থিক পরিষেবার কথা উল্লেখ করা হয় নি। এছাড়াও এই রিপোর্টে পরিষ্কার নয় যে, কোম্পানি ব্যক্তিগত কোনো লোন দেবে কিনা। ফলে আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে হোয়াটসঅ্যাপের এই নতুন পরিষেবা সম্পর্কে বিস্তারিত জানতে।

আপনাকে জানিয়ে রাখি ভারতে ক্রেডিট ও লোন মার্কেটে হোয়াটসঅ্যাপ যদিও ও আসে তাহলে তাদের যাত্রাপথ খুব সহজ হবেনা। কারণ ইতিমধ্যেই ভারতে এই পরিষেবা দিয়ে চলেছে বেশ কিছু কোম্পানি। গতকাল Amazon ও অনুরূপ একটি পরিষেবা এনেছিল। যার নাম দেওয়া হয়েছে ‘Amazon Pay Later’ । এই পরিষেবায় আপনাকে কোন জিনিস কিনলে এক্ষুনি টাকা দিতে হবে না, আপনি সেই জিনিসের দাম মেটানোর জন্য ১২ মাস অবধি সময় পাবেন। এবং আপনাকে এই ইএমআই এর জন্য কোন সুদও দিতে হবে না। ১ টাকা থেকে সর্বাধিক ৬০ হাজার টাকার মধ্যে কোন জিনিস কিনলে আপনারা এই সুবিধা নিতে পারবেন। 

তবে অ্যামাজনের এই নতুন পরিষেবা Amazon Pay Later ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই অ্যামাজন মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আবেদন করতে হবে। ডেক্সটপে এই পরিষেবা আপনারা পাবেন না। এজন্য আপনাকে প্রথমে অ্যামাজন অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে লগইন করতে হবে। তারপর ওই অ্যাপ্লিকেশনে দিতে হবে কেওয়াইসি তথ্য। কেওয়াইসি রেজিস্ট্রেশন হয়ে গেলে, আপনারা অ্যামাজন অ্যাপ্লিকেশনের ড্যাশবোর্ডে গিয়ে আপনার লেনদেনের রেকর্ড দেখতে পাবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।