অ্যান্ড্রয়েড ইউজাররা WhatsApp-এ খুঁজে পাচ্ছেন না মিডিয়া ফাইল? জেনে নিন সমাধান

whatsapp-missing-media-android-problem-issue-how-to-fix-tutorial

চলতি বছরে সমস্যা যেন পিছু ছাড়ছে না হোয়াটসঅ্যাপকে (WhatsApp)। প্রথমে প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক, এরপর গুগল সার্চে ইউজারদের ফোন নাম্বার ফাঁস; ফেসবুক মালিকানাধীন অ্যাপটিকে এই দুটি ঘটনা যে চরম অস্বস্তিতে ফেলেছিল তা নতুন করে বলে দিতে হয় না। তবে তার রেশ কাটতে না কাটতেই, এবার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা অভিযোগ করতে শুরু করেছেন যে, হোয়াটসঅ্যাপে তাদের মিডিয়া সামগ্রী হারিয়ে যাচ্ছে। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির সর্বশেষ আপডেটের পরেই কিছু কিছু ব্যবহারকারী এই সমস্যাটির সম্মুখীন হচ্ছে বলে জানা গেছে। বিশেষত অ্যান্ড্রয়েড ২.২১.৯.২ এবং ২.২১.৯.৩ ভার্সনেই সমস্যাটি দেখা যাচ্ছে। যদিও হোয়াটসঅ্যাপ (WhatsApp) এখনও এই বিষয়টি নিয়ে সরাসরি কিছু জানায়নি এবং সমস্যাটি পুরোপুরি সমাধানের কোনো ব্যবস্থা গ্ৰহণ করেনি।

হোয়্যাটসঅ্যাপের যাবতীয় খবরাখবর সরবরাহকারী পোর্টাল, WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, কিছু কিছু অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মিডিয়া ফাইল (যেমন ফটো, ভিডিও) খুঁজে পাচ্ছেন না। ফাইলগুলি ফোন মেমোরিতে থেকে যাচ্ছে এবং ফটো গ্যালারীর (Photo Gallery) মাধ্যমে সেগুলিকে অ্যাক্সেস করা গেলেও হোয়াটসঅ্যাপ (WhatsApp) মিডিয়ায় ফাইলগুলিকে দেখা যাচ্ছে না। তবে আপনিও যদি একই সমস্যায় পড়েন তাহলে চিন্তা করবেন না। কারণ হোয়াটসঅ্যাপে নিখোঁজ মিডিয়া সমস্যা সমাধানের জন্য WABetaInfo একটি উপায় শেয়ার করেছে। তবে সবার আগে লক্ষ্য রাখতে হবে আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটের যেন ব্যাকআপ নেওয়া থাকে।

কীভাবে অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ মিডিয়া সমস্যার সমাধান করবেন

১. প্রথমে WhatsApp অ্যাপটি বন্ধ করুন, খেয়াল রাখবেন যেন ব্যাকগ্ৰাউন্ডেও অ্যাপটি না চলে

২. আপনার স্মার্টফোনের ফাইল ম্যানেজার (File Manager) মেনুতে যান। তারপর হোয়াটসঅ্যাপ অপশনে ক্লিক করে মিডিয়া অপশনে যান (WhatsApp > Media)

৩. এরপর মিডিয়ার মধ্যে থাকা যাবতীয় ফাইলকে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে মুভ (Move) করতে হবে।
(Android > Media > com.whatsapp > WhatsApp > Media)

৪. ফাইলগুলি সম্পূর্ণভাবে নির্দিষ্ট ফোল্ডারে মুভ (Move) না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপর হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

আশা করা যায় এই পদ্ধতিতে আপনি হারিয়ে যাওয়া মিডিয়া ফাইলগুলি হোয়াটসঅ্যাপে তখন খুঁজে পাবেন। আর আপনি যদি উল্লেখিত পদ্ধতি অবলম্বন করতে না চান তাহলে আপনাকে অপেক্ষা করতে হবে হোয়াটসঅ্যাপ (WhatsApp) যতদিন না পর্যন্ত এই বিভ্রাটটির নিষ্পত্তি না করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন