হোয়াটসঅ্যাপে আসছে বড় আপডেট, দুটি ফোনে ব্যবহার করা যাবে একটি WhatsApp অ্যাকাউন্ট

এতদিন আমরা একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একটি স্মার্টফোনে ব্যবহার করতে পারতাম। তবে এবার থেকে দুটি ফোনে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। ফেসবুক মালিকানাধীন WhatsApp অনেকদিন ধরেই মাল্টি ডিভাইসের উপর কাজ করছিল। এবার এই ফিচার অ্যান্ড্রয়েড বিটা ভার্সনের জন্য শীঘ্রই আসছে। যদিও স্টেবল ভার্সনে এই আপডেট কবে আসবে তা জানা যায়নি।

মাল্টি-ডিভাইস ফিচারের অপেক্ষা অনেকেই করছিল। কারণ এই ফিচার চলে এলে আপনাকে দুটি ডিভাইসের জন্য দুটি অ্যাকাউন্ট বানানোর দরকার পড়বে না। বরং একটি অ্যাকাউন্ট দুটি ডিভাইসে ব্যবহার করা যাবে। নতুন ডিভাইসে পুরানো অ্যাকাউন্ট যুক্ত হওয়ার সাথে সাথে ডেটা ট্রান্সফার হয়ে যাবে। কোনও কল বা মেসেজ এলে সেটি দুটি ডিভাইসে একসাথে উপলব্ধ হবে। গোপনীয়তার কথা মাথায় রেখে, আপনি যখনই কোনও নতুন ডিভাইসে লগইন করবেন, পুরোনো ডিভাইসে নোটিফিকেশন পাবেন।

ছবি : WABetainfo

WhatsApp এর মাল্টি ডিভাইস ফিচার প্রথম দেখছে WABetainfo । তারা এই ফিচারের একটি স্ক্রিনশট শেয়ার করেছে। যেখানে লেখা ‘Log in on a new device’ । এছাড়াও ছোট অক্ষরে লেখা আছে মোবাইল ডেটা ব্যবহারের ধীরে কাজ করতে পারে এবং ডেটা বেশি খরচ হতে পারে। এথেকেই বোঝা যাচ্ছে আপনি যখন নতুন ডিভাইসে পুরানো অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইবেন, এই মেসেজ দেখতে পাবেন।

এখানে WhatsApp থেকে ওয়াই-ফাই ব্যবহারের জন্য বলা হচ্ছে। কারণ আপনার পুরানো ডিভাইস থেকে চ্যাট হিস্টি নতুন ডিভাইসে যাওয়ার জন্য ভালো স্পিডযুক্ত ইন্টারনেট প্রয়োজন। আশা করা যায় কোম্পানি খুব শীঘ্রই এই ফিচার স্টেবল ভার্সনের জন্য নিয়ে আসবে।