সুখবর, WhatsApp এর মাল্টি ডিভাইস সাপোর্ট ফিচারেও পাওয়া যাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

whatsapp-multi-device-support-feature-will-offer-end-to-end-encryption

দীর্ঘ প্রত্যাশার পর অবশেষে WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর ‘Archive’ (আর্কাইভ) সেকশনে নোটিফিকেশন গত পরিবর্তন এসেছে কিছুটা নিশব্দেই। তবে এতদিন আর্কাইভের নোটিফিকেশন অফ বা চ্যাট মূল স্ক্রিনে ফিরে আসার বিষয় বন্ধ করার জন্য ‘ভ্যাকেশন মোড’ বা ‘রিড লেটার’ নামে ফিচার উপলব্ধ হওয়ার কথা বলা হলেও, আদতে এর নাম দেওয়া হয়েছে ‘কিপ চ্যাট আর্কাইভ।’ আপাতত অ্যান্ড্রয়েড বিটা ইউজাররাই আর্কাইভ সেকশনের এই বিশেষ ফিচার ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। তবে এই ফিচারটি ছাড়াও সাম্প্রতিক রিপোর্ট বলছে যে, খুব শীঘ্রই Facebook-এর মালিকানাধীন এই মেসেজিং মাধ্যমে জুড়ছে আর একটি বহু প্রতীক্ষিত ফিচার – মাল্টি-ডিভাইস সাপোর্ট। সেক্ষেত্রে Facebook-এর মত একাধিক ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগ ইনের সুবিধাটি এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষার সাথে আসবে বলে দাবি করা হচ্ছে।

আসলে WhatsApp, সাধারণত এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেমের মাধ্যমে ইউজারের টেক্সট বা চ্যাট, কল, ফটো, ভিডিও এবং ডকুমেন্ট সুরক্ষিত রাখার দাবি করে। অর্থাৎ রিসিভার বা সেন্ডার ব্যতীত তৃতীয় কেউ ইউজারের তথ্য অ্যাক্সেস করতে পারেনা, এমনটাই অভিমত হোয়াটসঅ্যাপের। কিন্তু মাল্টি-ডিভাইস সাপোর্ট আসলে, একাধিক ডিভাইসে কন্ট্যাক্ট সিঙ্কের পাশাপাশি একই রকম সুরক্ষা ব্যবস্থা সক্ষম করা এত সহজ হবে না। আর তাই সমস্ত দিক নজরে রেখে তবেই চ্যাটিং প্ল্যাটফর্মটি এই সুবিধা আনবে বলে মনে হচ্ছে।

জানিয়ে রাখি, এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ বিষয়টি সম্পর্কে অফিশিয়ালি কোনো ঘোষণা করেনি। বরঞ্চ হোয়াটসঅ্যাপ সম্পর্কিত খবর সরবরাহকারী পোর্টাল WABetaInfo, উপরোক্ত তথ্যগুলি প্রকাশ করে বলেছে যে, আসন্ন মাল্টি-ডিভাইস সাপোর্টের সাথে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেম সামঞ্জস্যপূর্ণ হবে। এক্ষেত্রে ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ, WABetaInfo-এর সাথে কথোপকথনের সময় এই এনক্রিপশনের কথা উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ২০১৯-এর জুলাই মাস থেকে হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস লগ ইন ফিচার আনতে কাজ করছে। তবে গত বছর থেকে এই ফিচার সম্পর্কে অত্যধিক চর্চা চলছে, যেখানে বলা হচ্ছে আগামী দিনে ইউজাররা একসাথে চারটি ডিভাইস থেকে প্ল্যাটফর্মটি অ্যাক্সেস করতে পারবেন। এখন এই ফিচার সম্পর্কিত অভ্যন্তরীণ পরীক্ষা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে বলে আন্দাজ করা হচ্ছে। আবার হোয়াটসঅ্যাপ হেড উইল ক্যাথকার্ট স্বয়ং জানিয়েছেন, আসন্ন এক বা দুমাসের মধ্যেই এটি পাবলিক বিটাতে উপলব্ধ হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.