WhatsApp মাল্টি ডিভাইস ফিচারের কাজ প্রায় শেষ, একটি অ্যাকাউন্ট চলবে চারটি ফোনে

whatsapp-multiple-device-feature-in-final-stage-of-testing

আমরা অনেকেই কাজের সুবিধার জন্য একাধিক স্মার্টফোন ব্যবহার করি। কিন্তু একটি WhatsApp অ্যাকাউন্ট একাধিক ফোনে ব্যবহার করতে না পারার কারণে অনেক অসুবিধা হয়। এই অসুবিধা যাতে না হয় তার জন্য হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস সাপোর্ট আনতে চলেছে। এই ফিচারটির কথা বেশ কিছু মাস আগেই তারা জানিয়েছিল। এই ফিচারের মাধ্যমে একসাথে চারটি ফোনে চলবে একই WhatsApp অ্যাকাউন্ট। এর জন্য কোন ক্লোন অ্যাপের দরকার নেই। সম্প্রতি খবর পাওয়া গেছে যে এই মাল্টি-ডিভাইস ফিচার বিটা প্রোগ্রাম ব্যবহারকারীদের জন্য শীঘ্রই আসতে চলেছে।

WABetaInfo হোয়াটসঅ্যাপের এই মাল্টি-ডিভাইস ফিচার কেমন হবে তা স্ক্রিনশট এর মাধ্যমে শেয়ার করেছে। বলা হচ্ছে WhatsApp কিছুদিনের মধ্যেই এই ফিচারটি পাবলিক বিটা টেস্টারদের জন্য ছাড়বে। সুতরাং যারা হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহার করেন তারা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ঠিক কবে থেকে এই ফিচারটি টেস্টারদের জন্য ছাড়া হবে সেটি এখনো জানা যায়নি। তবে জানানো হয়েছে এটি ফাইনাল স্টেজে আছে।

WABetaInfo আরও জানিয়েছে, এই ফিচারটির ফলে একই WhatsApp অ্যাকাউন্ট চারটি আলাদা ডিভাইসে ব্যবহার করা যাবে একই সময়ে। এর জন্য মূল ডিভাইসটিতে ইন্টারনেট কানেকশন সক্রিয় না থাকলেও হবে, যেটি WhatsApp Web-এর জন্য দরকার পড়ে। সুতরাং যদি আপনার প্রাথমিক ফোনটি অফ থাকে তাহলেও আপনি অন্যান্য ডিভাইসে আপনার WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

ছবি -WABetaInfo

এছাড়া ডেস্কটপ ভার্সনের জন্য WhatsApp নতুন UI আনবে। যার ফলে এই মাল্টি-ডিভাইস সাপোর্ট সম্ভব হবে। অ্যাপের মধ্যে এই ফিচারটি ‘Linked Devices’ অপশনে পাওয়া যাবে। এখানে আপনি আপনার নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করে নিতে পারেন। আপনি এখানে লিংক করা ডিভাইসগুলির তালিকাও দেখতে পাবেন। WhatsApp WebDesktop ইন্টারফেসের মতোই হবে এর ইন্টারফেসটি।

এছাড়া একটি ‘Multi-device Beta’ অপশন থাকবে যেখান থেকে আপনি এই ফিচারটি অন বা অফ করতে পারবেন। আরও বলা হয়েছে যে মাল্টি-ডিভাইস সাপোর্টে সমস্ত ফিচার উপলব্ধ থাকবে না। WABetaInfo জানিয়েছে যে চ্যাট হিস্ট্রি সিঙ্ক করা, মেসেজ ডেলিভার বা স্টার করা, চ্যাট মিউট করা ইত্যাদি ফিচার পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপ বর্তমানে অ্যান্ড্রয়েডের উপর এই ফিচারটি পরীক্ষা করছে। iOS-এ এখনো এই ফিচারটি পাওয়া যাবে না। তবে শীঘ্রই পাওয়া যাবে বলে মনে হয়।