WhatsApp আনলো অলওয়েজ মিউট ফিচার সহ নতুন মিডিয়া গাইডলাইন

whatsapp-new-beta-update-brings-always-mute-media-guideline-features

গতকালই WhatsApp, তার নতুন অ্যান্ড্রয়েড বিটা আপডেট (ভার্সন ২.২০.২০১.৯) রোল আউট করেছে, যাতে দেওয়া হয়েছে নতুন স্টোরেজ অপ্টিমাইজেশন ফিচার। কিন্তু রাত পোহাতে না পোহাতেই সামনে এসেছে এই শর্ট মেসেজিং প্ল্যাটফর্মটির আরো একটি নতুন আপডেটের খবর। WABetaInfo আজ জানিয়েছে, হোয়াটসঅ্যাপ সম্প্রতি গুগল প্লে বিটা প্রোগ্রামে নতুন একটি আপডেট সাবমিট করেছে। এই লেটেস্ট অ্যান্ড্রয়েড ২.২০.২০১.১০ ভার্সনে জুড়তে চলেছে একাধিক নতুন ফিচার।

নতুন আপডেটে কি কি ফিচার এনেছে WhatsApp

রিপোর্ট অনুযায়ী, এই আপডেটে হোয়াটসঅ্যাপে এসেছে বহু প্রতীক্ষিত ‘অলওয়েজ মিউট’ ফিচার। শুধু তাই নয়, খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপে দেখা যাবে নতুন স্টোরেজ UI (ইউজার ইন্টারফেস) এবং কিছু নতুন মিডিয়া গাইডলাইন।

এখনো অবধি হোয়াটসঅ্যাপে কোনো সাধারণ চ্যাট বা গ্রুপ চ্যাট সর্বাধিক এক বছর অবধি মিউট করা যায়। কিন্তু কয়েক মাস আগে জানা গিয়েছিল, WhatsApp এই চ্যাট মিউট ফিচারের ওপর কাজ করছে, যার ফলে ইউজাররা নতুন ‘অলওয়েজ মিউট’ ফিচার পাবেন এবং নিজেদের ইচ্ছেমত কোনো চ্যাট অনির্দিষ্টকালের জন্য মিউট করে রাখতে পারবেন। খুশির খবর এটাই যে হোয়াটসঅ্যাপের লেটেস্ট বিটা ভার্সনে এই ফিচারটি উপলব্ধ হয়েছে। প্রথমে বিটা ইউজাররা এটি ব্যবহার করার সুযোগ পাবেন, পরে পর্যায়ক্রমে স্টেবল ইউজারের জন্য এটি উপলব্ধ হবে।

অন্যদিকে, আগের একটি বিটা আপডেটে নতুন স্টোরেজ ইউসেজ ইন্টারফেস দেওয়া হয়েছিল। কিন্তু বহু ইউজার অভিযোগ করেছিলেন, তারা এই নতুন ডিজাইন দেখতে পাননি। তাই নতুন আপডেটে এই UI-টি পুনরায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে, এবার থেকে সমস্ত বিটা ইউজাররা নতুন স্টোরেজ ইন্টারফেস দেখতে পাবেন।

এছাড়াও বিটা টেস্টিংয়ের জন্য হোয়াটসঅ্যাপে নতুন মিডিয়া গাইডলাইন এনাবল করা হচ্ছে। এই ফিচারটির বিশেষত্ব হল, ছবি, ভিডিও বা জিআইএফ শেয়ার করার আগে ইউজাররা যখন সেগুলিকে এডিট করবেন তখন স্টিকার বা টেক্সটগুলি সারিবদ্ধভাবে প্রদর্শিত হবে। আশা করা হচ্ছে, নতুন আপডেটটিতেই এই ফিচারটি উপলব্ধ হবে।

এছাড়াও নতুন আপডেটে আরও একটি বিষয় লক্ষ্য করা গেছে। আপনারা প্রায় সবাই জানেন, WhatsApp Business অ্যাপ না থাকলেও সাধারন হোয়াটসঅ্যাপ ইউজাররা যেকোনো বিজনেস অ্যাকাউন্টের সাথে চ্যাট বা কল করতে পারেন। কিন্তু, WABetaInfo ওই প্রতিবেদনে একটি স্ক্রিনশট শেয়ার করেছে, যেখানে দেখা গিয়েছে নতুন আপডেটের পর সাধারণ হোয়াটসঅ্যাপ চ্যাট ইন্টারফেসে, বিজনেস অ্যাকাউন্টের জন্য ভয়েস এবং ভিডিও কল বাটনটি উপলব্ধ নেই। এমনকি এগুলির কন্ট্যাক্ট ইনফরমেশনও দেখা যাচ্ছেনা। যদিও ওই ইউজারের প্রোফাইলে ট্যাপ করলে বাটনগুলি দেখা যাবে। হোয়াটসঅ্যাপ কেনো এমনটা করেছে সে সম্পর্কে কোনো তথ্য নেই।