করোনা নিয়ে কোনটি ভুয়ো খবর জানাবে হোয়াটসঅ্যাপ চ্যাটবট, সেভ করে নিন নম্বর

whatsapp-new-chatbot-launched

Whatsapp গত সোমবার করোনা ভাইরাসের ব্যাপারে ভুল তথ্য ছড়িয়ে পড়াকে রোধ করার জন্য একটি নতুন উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি তারা পয়েন্টার ইনস্টিটিউটের ইন্টারন্যাশনাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে একটি নতুন চ্যাটবট ব্যবহার করার ঘোষণা করেছে।

চ্যাটবটটি ব্যবহারকারীদের করোনা ভাইরাসের ব্যাপারে কোন তথ্যটি আসল তা সহজে ফ্যাক্ট চেক করতে সাহায্য করবে। এই চ্যাটবট একেবারে বিনামূল্যে ব্যবহারকারীরা পাবেন। এর জন্য আপনাকে +১(৭২৭)২৯১২৬০৬ নম্বরটি আপনার কন্ট্যাক্টে সেভ করে রাখতে হবে। তারপরে একটি ‘hi’ পাঠালেই আপনার চ্যাটবট শুরু হয়ে যাবে। আপাতত এই চ্যাটবট শুধুমাত্র ইংরেজিতে কাজ করছে, তবে আর কিছুদিনের মধ্যেই হিন্দী, স্প্যানিশ এবং পর্তুগিজ ভাষায় এই চ্যাটবট কাজ করা শুরু করবে।

এই চ্যাট বটে রয়েছে একটি খুবই সাধারণ এবং নিউমেরিক মেনু, যার মাধ্যমে নেভিগেশন খুবই সহজ হবে। এছাড়াও এই বট ফ্যাক্ট চেকিং এর গ্লোবাল অর্গানাইজেশনের সঙ্গে যুক্ত।

এই সিস্টেমটি কোন অজানা ব্যক্তির মোবাইল নম্বরের কোড দেখে তার দেশের ব্যাপারে জানাতে পারে, এবং সবচেয়ে কাছাকাছি থাকা ফ্যাক্ট চেকিং অর্গানাইজেশনের খোঁজ দিতে পারে। এই নতুন চ্যাটবট ফিচারটি করোনা ভাইরাসের ব্যাপারে ভুল তথ্য ছড়িয়ে পড়া রোধ করার উদ্দেশ্যে হোয়াটসঅ্যাপ এর একটি বড় পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত মাসেই হোয়াটসঅ্যাপ পয়েন্টার ইনস্টিটিউটের ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ককে ১ মিলিয়ন মার্কিন ডলার দিয়েছিল এই চ্যাটবট তৈরীর জন্য।

কয়েক মাস আগে Whatsapp তাদের সিস্টেমের মাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে পড়া রোধ করার জন্য বেশ কিছু নতুন পদক্ষেপ গ্রহণ করেছিল। সম্প্রতি হোয়াটসঅ্যাপে কোন মেসেজ ফরওয়ার্ড করার মাত্রা কমিয়ে ১ করে দেওয়া হয়েছে। যার ফলে হোয়াটসঅ্যাপে ভুয়ো তথ্য ছড়িয়ে পড়ার হার প্রায় ৭০% হ্রাস পেয়েছে। তবে আপনাদের জানিয়ে রাখি, ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভারত সরকার করোনা ভাইরাসের মোকাবিলা করার জন্য নিজেদের চ্যাটবট চালু করেছে।