WhatsApp এর ইন্টারফেসে আসছে পরিবর্তন, জেনে নিন এখন কেমন দেখতে লাগবে

whatsapp-new-feature-will-show-your-profile-image-small
WhatsApp Profile Picture এর সাইজে আসছে পরিবর্তন

চলতি বছরের শুরু থেকেই প্রাইভেসি পলিসিকে কেন্দ্র করে বিতর্কে জড়িয়ে অস্বস্তির মধ্যে থাকলেও গ্রাহকদের মন জয় করতে নিত্যনতুন ফিচার আনতে WhatsApp যে কোনো খামতি রাখছে না সেকথা খুব স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। কারণ প্রায় রোজই খবর পাওয়া যাচ্ছে যে, ইউজারদের সুবিধার্থে তথা নিজেদের জনপ্রিয়তার মাত্রাকে আরও বহুগুণে বৃদ্ধি করতে সংস্থাটি কোনো-না-কোনো নতুন ফিচার আনতে চলেছে। WhatsApp-এর ফিচার পোর্টফোলিওর অন্তর্ভুক্ত হরেক রকমের ফিচারের মধ্যে কয়েকটি যেমন অ্যাপটিতে নতুন কার্যকারিতা আনে, তেমনি আবার কয়েকটি হোয়াটসঅ্যাপের ইন্টারফেসকে মডিফাই করে। কিছুদিন আগেই Facebook মালিকানাধীন এই ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ভয়েস ওয়েভফর্ম এবং ফরোয়ার্ড স্টিকার প্যাকের মতো ফিচার যুক্ত হয়েছে যা অ্যাপটিতে কসমেটিক পরিবর্তন নিয়ে এসেছে। সম্প্রতি এরকমই একটি ফিচার সংস্থাটি তার Android অ্যাপে নিয়ে আসতে চলেছে, যার বিশেষ কোনো কার্যকারিতা না থাকলেও আপনার মনোযোগ আকর্ষণ করবে।

WhatsApp Profile Picture এর সাইজে আসছে পরিবর্তন

হোয়াটসঅ্যাপ-এর ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, ফেসবুকের মালিকানাধীন মেসেজিং অ্যাপটি তাদের ইউজার ইন্টারফেসে একটি ছোট্টো পরিবর্তন করার পরিকল্পনা করছে যা অ্যাপটিকে আরও পরিষ্কার দেখাবে। হোয়াটসঅ্যাপ চ্যাট লিস্টে প্রতিটি কন্ট্যাক্টসের প্রোফাইল পিকচারটি ছোটো করে প্রদর্শিত করার কথা ভাবছে। এর পাশাপাশি, তারা লাইন সেপারেটরগুলি অপসারণ করার পরিকল্পনা করছে যা একটি কন্ট্যাক্টকে অপরগুলির থেকে পৃথক করে। এই ফিচারটি এলে হোয়াটসঅ্যাপ চ্যাট ইন্টারফেসে একটি ভালোরকম পরিবর্তন লক্ষ্য করা যাবে।

আপাতত WhatsApp-এ প্রোফাইল পিকচারগুলি কিছুটা বড়ো আকারে দৃশ্যমান হয় এবং তাই লাইন সেপারেটর ব্যবহার করে সেগুলিকে একে অপরের থেকে আলাদা করা হয়। কিন্তু সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, আসন্ন আপডেটে এটির পরিবর্তন হবে। জানা গেছে যে, এই পরিবর্তনটি অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ২.২১.১৪.৮ ভার্সনে উপলব্ধ। তবে এই ফিচারটি কবে হোয়াটসঅ্যাপের iOS-ভিত্তিক অ্যাপে রোলআউট করা হবে সে সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

জানিয়ে রাখি, WhatsApp এছাড়াও একাধিক নতুন ফিচারের উপর কাজ করছে, এবং এর মধ্যে বেশ কয়েকটি তার অ্যান্ড্রয়েড বিটা অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের জন্য রোলআউট করেছে। যেমন- ভিউ ওয়ান্স (View Once) ফিচারটি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণে (ভার্সন ২.২১.১৪.৩) যুক্ত হয়েছে। এক্ষেত্রে, ইউজাররা যদি কাউকে কোনো ছবি পাঠান তাহলে রিসিভার বা প্রাপক ছবিটি একবার দেখার পর, সেটি চ্যাট থেকে সম্পূর্ণ অদৃশ্য হয়ে যাবে। অর্থাৎ দ্বিতীয়বার সেটিকে দেখা যাবে না। তবে স্ক্রিন অন থাকা বা ছবিটি বন্ধ না হওয়া অবধি এটি বিদ্যমান হবে এবং প্রাপক চাইলে স্ক্রিনশট নিতে পারবেন। অন্য ক্যামেরার সাহায্যে করা যাবে রেকর্ডও। কিন্তু সেন্ডার, স্ক্রিনশট ক্যাপচার বা রেকর্ডের বিষয়টি সম্পর্কে অবহিত হবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।