নতুন নিয়মে কামাল Whatsapp এর, ভুয়ো মেসেজ ফরোয়ার্ডের সংখ্যা কমলো ৭০ শতাংশ

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ, হোয়াটসঅ্যাপ ভুয়ো খবর তাদের প্ল্যাটফর্ম থেকে সরাতে বিভিন্ন পন্থা অবলম্বন করেছিল। সম্প্রতি তারা মেসেজ ফরোয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ১ জন লিমিট করেছিল। তার ফল মিললো এবার হাতেনাতে। Whatsapp জানিয়েছে মেসেজ ফরোয়ার্ড লিমিট কমানোয় ৭০ শতাংশ ভুয়ো মেসেজ আটকানো সম্ভব হয়েছে। আপনাকে জানিয়ে রাখি, আগে সর্বোচ্চ ৫ জনের সাথে মেসেজ ফরওয়ার্ড করা যেত।

হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন, ‘Whatsapp ফেক ও ভাইরাল মেসেজ রুখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সম্প্রতি একবারে কেবল একজনকে মেসেজ ফরোয়ার্ড করার সুযোগ দিয়ে ফরোয়ার্ড লিমিট কমিয়েছিলাম। বিশ্বব্যাপী এই ফিচার নিয়ে আসার পর, হোয়াটসঅ্যাপে সবচেয়ে বেশি ফরোয়ার্ড হওয়া মেসেজের সংখ্যা ৭০ শতাংশ হ্রাস পেয়েছে। নতুন নিয়মে পরে হোয়াটসঅ্যাপকে ব্যক্তিগত এবং প্রাইভেট আলোচনার প্ল্যাটফর্ম হিসাবে রাখতে আমরা সফল হয়েছি।’

প্রথমে হোয়াটসঅ্যাপে মেসেজ ফরোয়ার্ডের উপর কোনো বিধি নিষেধ ছিল না। কিন্তু মানুষ এত পরিমান এই সুবিধার খারাপ ব্যবহার করে যে কোম্পানি বাধ্য হয় নিয়ম বদলাতে। গত বছর কোম্পানি সর্বোচ্চ ৫ জনকে মেসেজ ফরোয়ার্ডের অনুমতি দিয়েছিল। কিন্তু এবার করোনা নিয়ে গুজব রুখতে কোম্পানি একবারে একজনকেই মেসেজ ফরোয়ার্ডের সুবিধা দিচ্ছে।

যদিও টেক গাপ দেখেছে এখনও অনেক ফোনেই নতুন এই আপডেট আসেনি। এবং এখনও ৫ জন কে মেসেজ ফরোয়ার্ড করা যাচ্ছে। যদিও অ্যাপ আপডেট করলে এই সুবিধা আর পাওয়া যাবেনা। তবে কোম্পানি স্যামসাং ফোনে জোরপূর্বক আপডেট করিয়ে নিয়েছে ব্যবহারকারীদের থেকে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।