ফেসবুকের সাথে শেয়ার করা হবেনা কোনো ডেটা, বিতর্কের মুখে জানালো হোয়াটসঅ্যাপ

whatsapp-new-privacy-policy-affect-communication-with-whatsapp-businesses

গত কয়েকদিন থেকেই হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি (WhatsApp’s new privacy policy) ইন্টারনেটের দুনিয়ায় জোর চর্চার বিষয় হয়ে উঠেছে। ইনস্ট্যান্ট মেসিজিং প্ল্যাটফর্মটি স্পষ্ট জানিয়েছে যে, ৮ই ফেব্রুয়ারি থেকে এই নতুন শর্তাবলী না মানলে ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করা হবে। তবে এই নতুন শর্তাবলী সামনে আসার পর অনেক হোয়াটসঅ্যাপ ইউজার আশংকা করছেন যে এবার থেকে তাদের ডেটা Facebook এর সাথে শেয়ার করা হবে। যদিও এব্যাপারে ইউজারদের নিশ্চিন্তে থাকার পরামর্শ দিয়েছে ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি।

WhatsApp এর তরফে জানানো হয়েছে, নতুন প্রাইভেসি পলিসি প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবহারকারীদের প্রভাবিত করবে। তারা একটি বিবৃতিতে বলেছে,” গত অক্টোবরেই আমরা ঘোষণা করেছিলাম যে, WhatsApp কে ক্রেতা ও বিক্রেতা উভয় যাতে একটি ব্যবসার সহজ মাধ্যম বলে গণ্য করে সে চেষ্টা তারা করবে। যেহেতু এখন মানুষ হোয়াটসঅ্যাপকে প্রাইভেট চ্যাটের পাশাপাশি ব্যবসার কাজেও ব্যবহার করে, তাই স্বচ্ছতা বাড়াতে, আমরা প্রাইভেসি নিয়ম আপডেট করেছি। যেখানে বলা হয়েছে ব্যবসায়ীরা হোয়াটসঅ্যাপে তাদের গ্রাহকদের সাথে যোগাযোগ পরিচালনা করতে আমাদের মূল কোম্পানি, ফেসবুক থেকে নিরাপদ হোস্টিং সেবা গ্রহণ করতে পারে।”

পাশাপাশি WhatsApp আরও জানিয়েছে, “এই আপডেট ফেসবুকের সাথে হোয়াটসঅ্যাপের ডেটা শেয়ারিং পদ্ধতি পরিবর্তন করে না এবং বিশ্বের যে প্রান্ত থেকেই কোনো ইউজার তার বন্ধু বা পরিবারের সাথে কথা বলুক না কেন তার উপর কোন প্রভাব ফেলে না।”

সাধারণ ইউজারদের আশ্বস্ত করে হোয়াটসঅ্যাপ বলেছে,”আমরা মানুষের গোপনীয়তা রক্ষায় গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এই পরিবর্তনসম্পর্কে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইউজারদের সাথে সরাসরি যোগাযোগ করছি, যাতে তারা আগামী মাসের মধ্যে নতুন নীতিপর্যালোচনা করার সময় পায়।”