WhatsApp: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর, আসছে রিঅ্যাকশন নোটিফিকেশন ফিচার

নতুন ফিচারটি পরখ করে দেখতে হলে আগ্রহীকে WhatsApp Android Beta ২.২১.২৪.৮ সংস্করণ ডাউনলোড করতে হবে

whatsapp-new-reaction-notification-for-android-beta-spotted

বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে (WhatsApp) নতুন ফিচারের অন্তর্ভুক্তি কোনো অসাধারণ ব্যাপার নয়। আমরা প্রায়শই এই অ্যাপ্লিকেশনে যুক্ত বিভিন্ন নয়া ফিচার সম্পর্কে খুঁটিনাটি তথ্য প্রকাশ্যে এনে থাকি। সম্প্রতি এমনই আরেকটি ফিচার প্ল্যাটফর্মে যুক্ত হতে চলেছে, যার উপস্থিতিতে একজন ব্যবহারকারী সমস্ত নোটিফিকেশনে রিঅ্যাকশন বা প্রতিক্রিয়া দিতে সমর্থ হবেন। ‘Reaction Notifications’ নামের এই ফিচার বর্তমানে অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামের অধীনে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। নতুন ফিচারটি পরখ করে দেখতে হলে আগ্রহীকে WhatsApp Android Beta ২.২১.২৪.৮ সংস্করণ ডাউনলোড করতে হবে। অবশ্য এত কিছুর পরেও যদি আগ্রহী আলোচ্য ফিচার পরখে ব্যর্থ হন, তবে তাদের APK Mirror থেকে এটি ডাউনলোড করতে হবে।

WhatsApp Android Beta সংস্করণে এসে গেল Reaction Notifications ফিচার

এর আগে আইওএস (iOS) প্ল্যাটফর্মে ব্যবহারের জন্য রিঅ্যাকশন নোটিফিকেশন ফিচারটিকে পরীক্ষামূলক খতিয়ে দেখা হচ্ছিল। এবার অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যেও ফিচারটি প্রকাশ্যে আসতে চলেছে। যদিও আপাতত এটি পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপের আইওএস বিটা ব্যবহারকারীদের জন্য মেসেজ রিঅ্যাকশন (Message Reaction) ফিচার এসেছিল। এরপর অ্যাপ্লিকেশনের অ্যান্ড্রয়েড বিটা ২.২১.২২.৭ সংস্করণে এর দেখা মিলেছে। আগামীদিনে আরো বৃহত্তর ভাবে ফিচারটি রোল-আউট করা হবে বলে শোনা গিয়েছে। হোয়াটসঅ্যাপ সংক্রান্ত সমস্ত খবরের বিশ্বস্ত সূত্র WABetaInfo একটি স্ক্রিনশট শেয়ারের মাধ্যমে বিষয়টি সম্পর্কে সকলের দৃষ্টি আকর্ষণ করে।

এছাড়া WABetaInfo আরো জানায় যে, গ্রুপ এবং ইন্ডিভিজ্যুয়াল উভয় ধরনের চ্যাটের জন্য রিঅ্যাকশন নোটিফিকেশন ফিচারটি কার্যকর হবে। যদিও ঠিক কবে নাগাদ সমস্ত ইউজারেরা এই ফিচার ব্যবহার করতে পারবেন সেকথা এখনই বলা যাচ্ছে না।

উপরে আলোচিত ফিচারগুলি ছাড়াও WhatsApp -এর পরবর্তী বিভিন্ন আপডেটে আরো একগুচ্ছ বিশেষত্বের দেখা মিলতে পারে। এদের সম্পর্কে প্রাপ্ত নানান তথ্য আমরা ইতিমধ্যেই পাঠকের সঙ্গে ভাগ করে নিয়েছি। হোয়াটসঅ্যাপের আসন্ন এই বিশেষত্বগুলির মধ্যে ব্যবসায়িক পেশার সঙ্গে জড়িতদের পক্ষে উপযোগী ‘Advertise on the Facebook’ বা ‘My Contacts Expect’ ফিচারের কথা উল্লেখযোগ্য। এছাড়া হোয়াটসঅ্যাপের পরবর্তী বিটা আপডেটে (অ্যান্ড্রয়েড বিটা ২.২১.২০.২) গ্রুপ আইকন কাস্টোমাইজ করার ফিচার দেখা যাবে বলে জানা গিয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020