একসাথে ৮ জনের সাথে ভয়েস অথবা ভিডিও কল, জুম এর বাজার ধরতে WhatsApp আনলো নতুন ফিচার

ধীরে ধীরে জুম ভিডিও ভিডিও অ্যাপ্লিকেশনের জায়গা নিচ্ছে WhatsApp। বিশ্বের জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ তাদের গ্রাহকদের জন্য দুর্দান্ত ফিচার আনলো। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে অ্যান্ড্রয়েড ও আইওএস গ্রাহকরা গ্রুপে একসাথে ৮ জনকে ভয়েস অথবা ভিডিও কলে কানেক্ট করতে পারবে। এরআগে হোয়াটসঅ্যাপে একসাথে কেবল ৪ জনকে ভয়েস অথবা ভিডিও কলে যুক্ত করা যেত।

আপাতত WhatsApp এই ফিচার কেবল বিটা ভার্সনের জন্য এনেছে। নতুন এই ফিচার অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২০.১৩২ এবং আইওএস বিটা ভার্সন ২.২০.৫০.২৫ এ যাবে। আইওএস গ্রাহকরা TestFlight থেকে এই বিটা ভার্সন ডাউনলোড করতে পারবে। কোম্পানির তরফে বলা হয়েছে বিটা ভার্সন ব্যবহারকারীরা ধীরে ধীরে এই আপডেট পাবে।

হোয়াটসঅ্যাপের আপডেটের উপর নজর রাখা WABetaInfo জানিয়েছে এই ফিচার সেইসমস্ত বিটা ভার্সন ব্যবহারকারী ব্যবহার করতে পারবে যাদের কাছে এই আপডেট পৌঁছেছে। অর্থাৎ আপনি যদি ৮ জনকে যুক্ত করতে চান তাহলে ৮ জনের কাছে এই আপডেট ডাউনলোড থাকা প্রয়োজন।

হোয়াটসঅ্যাপ এই ফিচারটি দিয়ে ব্যবহারকারীদের সেরা কনফারেন্স কলিংয়ের অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করছে। লকডাউনের কারণে বেশিরভাগ মানুষ বাড়ি থেকে কাজ করছে। এই পরিস্থিতিতে তাদের মিটিংয়ের জন্য কনফারেন্স ভিডিও এবং অডিও কল ব্যবহার করতে হবে। তবে সম্প্রতি জুম ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়িয়ে তুলেছে। এমন পরিস্থিতিতে হোয়াটসঅ্যাপ যত তাড়াতাড়ি সম্ভব জুমের বাজার ধরতে চাইছে বলেই মনে হচ্ছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।