Samsung, Xiaomi সহ এই ডিভাইসগুলিতে পয়লা জানুয়ারি থেকে কাজ করবেনা WhatsApp

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং অ্যাপটি বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত চ্যাটিং অ্যাপ্লিকেশন যা আইওএস, অ্যান্ড্রয়েড, কাইওএস ইত্যাদি একাধিক ডিভাইসে ব্যবহার করা যায়। কিন্তু আজ WhatsApp ইউজারদের জন্য রয়েছে একটি দুঃসংবাদ! আগামী বছরের প্রথম দিন (১ জানুয়ারি, ২০২১) থেকে একাধিক ডিভাইসে কাজ করা বন্ধ করে দেবে এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি।

আসলে ইউজারদের উন্নত এবং মজাদার অভিজ্ঞতা দেওয়ার জন্য, হোয়াটসঅ্যাপ তার অ্যাপে প্রায়ই নতুন ফিচার বা আপডেট যুক্ত করে। সেক্ষেত্রে, আগামী দিনে পুরনো অপারেটিং সিস্টেমে চলমান কয়েকটি স্মার্টফোনে এই আপডেটগুলি সমর্থন করবেনা। রিপোর্ট অনুযায়ী, iPhone 4, Samsung Galaxy S2-এর মতো ডিভাইসগুলিতে হোয়াটসঅ্যাপের নতুন আপডেট উপলব্ধ না হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া, Samsung Galaxy S2, Samsung Galaxy Note 3, Sony Xperia Z1, HTC One M7, Moto X, Xiaomi Mi 3 স্মার্টফোন ইউজাররাও আগামী দিনে হোয়াটসঅ্যাপের আপডেট নাও পেতে পারেন।

এই বিষয়ে হোয়াটসঅ্যাপ, সম্প্রতি তার FAQ পেজে বলেছে যে, এটি অ্যান্ড্রয়েড ৪.০.৩ এবং তার পরবর্তী অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনগুলিতে নির্বিঘ্নে চলবে। আইওএস ৯ এবং নতুন অপারেটিং সিস্টেমযুক্ত আইফোন ইউজাররাও এই অ্যাপটি আগের মতই ব্যবহার করতে পারবেন। কিন্তু ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে এর থেকে কম বা পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চালিত কিছু স্মার্টফোনে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবেনা।

সুতরাং, আপনার কাছেও যদি কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে যা পুরনো মোবাইল অপারেটিং সিস্টেমে চলে, তবে আপনার ডিভাইসটিকে আপগ্রেড করা উচিত। তবে আপনার ডিভাইসটি যদি অ্যান্ড্রয়েড ৪.০.৩ বা আইওএস ৯-এর পরবর্তী বা উন্নত অপারেটিং সিস্টেম চলে তবে এই মেসেজিং অ্যাপটির সমস্ত আপডেট আগের মতই পাবেন।