WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, বড় ফরম্যাটে দেখা যাবে ছবি ও ভিডিও

WhatsApp now shows bigger photos and videos in chats

প্রায় প্রতিটা ম্যাসেজিং অ্যাপ বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছবি বা ভিডিওগুলির সাইজের ক্ষেত্রে একটা বাঁধাধরা মাপ আগে থেকেই সেট থাকে। যেকারণে বেশিরভাগ সময়েই ছবি বা ভিডিও আপলোডের পর দেখা যায়, সেটির কিছু অংশ ক্রপ হয়ে গেছে। সেক্ষেত্রে, ‘ফুল-ওয়াইড’ সাইজে ছবি বা ভিডিও দেখতে হলে ইউজারদের কনটেন্টটিকে আলাদা করে ওপেন করতে হয়। যদিও কাজটি কঠিন না হলেও, সময় সাপেক্ষ তো বটেই। তাই জন্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ WhatsApp সম্প্রতি ঘোষণা করেছে, তারা একটি নতুন আপডেট রোল-আউট করতে চলেছে, যেখানে ইউজাররা তাদের চ্যাটে আসা ছবি বা ভিডিওগুলি আরো বড়ো ফরম্যাটে দেখতে পারবে। ফলে নতুন ফিচারটি অ্যাপে বিশেষ কোনো পরিবর্তন না ঘটালেও, ইউজারদের সময় বাঁচাতে ভালোই সহায়ক হবে।

ফেসবুক মালিকাধীন ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ, তাদের এই আসন্ন ফিচারটির কার্যকারিতাকে বোঝাতে গতকাল মাইক্রো ব্লগিং সাইট টুইটারে একটি ভিডিও আপলোড করেছে। উক্ত ভিডিও -তে দেখা যায়, অ্যাপটির পুরোনো সংস্করণে ছবি পাঠালে ইউজারদের কাছে সেটি ছোট ফরম্যাটে আসতো, ফলে সেই ছবিতে ট্যাপ করে সম্পূর্ণ কনটেন্টটিকে দেখতে হত। কিন্তু, নতুন আপডেটের পর ইউজাররা তাদের চ্যাট বক্সে আসা ছবি বা ভিডিও -কে সেটির আসল সাইজে বড়ো ফরম্যাটে দেখতে পারবেন, বলে দাবি অ্যাপটির।

বলাই বাহুল্য, ইদানিংকালে প্রায় প্রত্যেকের হাতেই বড়ো স্ক্রিনযুক্ত ডিভাইস থাকে। আর বড়ো স্ক্রিনে আসা ক্রপ সাইজের কনটেন্টগুলিকে বারংবার খুলে দেখাটা ইউজারদের জন্য স্বাভাবিকভাবেই বিরক্তির ব্যাপার হয়ে ওঠে। সেক্ষেত্রে, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটি বিশেষ না হলেও, এরকম পরিস্থিতিতে যথেষ্টই কার্যকরী প্রতিপন্ন হবে। যাইহোক, WhatsApp গত মাসেই আইওএস ইউজারদের জন্য নবাগত ২.২১.৭১ আপডেটে উক্ত ফিচারটিকে রোল-আউট করেছিল। আশা করা যায় ম্যাসেজিং অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইস ইউজারদের জন্যও শীঘ্রই ফিচারটিকে নিয়ে আসবে।

প্রসঙ্গত, হালফিলে মাইক্রো ব্লগিং সাইট টুইটারও তাদের টাইমলাইনে হোয়াটসঅ্যাপের মতোই সাদৃশ্যযুক্ত একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। সেক্ষেত্রে, Twitter ইউজাররাও ভবিষ্যতে তাদের পোস্ট করা ছবিগুলির জন্য ‘full view photos’ ফরম্যাট পাবেন বলে আন্দাজ করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন