চালু হলো হোয়াটসঅ্যাপ পে, চ্যাট করতে করতেই হবে টাকা লেনদেন

পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। সারা বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপের কমবেশি ১.৫ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে যার মধ্যে শুধু ভারতেই রয়েছে ২০০ মিলিয়ন। তাই ভারত হল হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় মার্কেট গুলির মধ্যে একটি। তাই ভারতের জন্য হোয়াটসঅ্যাপ নিয়ে আসতে চলেছে নতুন হোয়াটসঅ্যাপ পে। বেশ কিছুদিন ধরেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই হোয়াটসঅ্যাপ পে’র টেস্টিং করে চলেছিল। কিন্তু তাদের সবচেয়ে বড় অসুবিধা ছিল ডাটা লোকালাইজেশন। এই ডাটা লোকালাইজেশন এর জন্য ভারতের টেলিকম মিনিস্ট্রির সঙ্গে হোয়াটসঅ্যাপের সমস্যাও চলছিল কিছুদিন ধরে। তবে কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপের এই ডাটা লোকালাইজেশন সমস্যাটির সমাধান হয়। এবং তার পরেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ সাধারণ মানুষের উপর হোয়াটসঅ্যাপ পে এর ট্রায়াল টেস্টিং এর ছাড়পত্র পায়।

ভারতে হোয়াটসঅ্যাপ পে’র সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে চলেছে পেটিএম। একটি রিপোর্ট এর অনুযায়ী ভারতের সবচেয়ে বড় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম পেটিএম এর কাছে ২৩০ মিলিয়ন গ্রাহক রয়েছে। সম্প্রতি পেটিএম ইন্ডিয়ার সি ই ও বিজয় শেখর শর্মা হোয়াটসঅ্যাপ এর উপর অভিযোগ জানিয়ে বলেছেন ডিজিটাল পেমেন্ট এর জন্য হোয়াটসঅ্যাপ কোনরকম সিকিউরিটি দিতে পারে না। তিনি আরো অভিযোগ জানিয়েছেন ফ্রি বেসিক এর মত চিপ ট্রিক ফেল করার পরে ফেসবুক আবার হোয়াটস অ্যাপের মাধ্যমে ভারতীয় মার্কেটে নিজের জায়গা দখল করতে চাইছে। তবে এই অভিযোগের কোন সদুত্তর আমরা হোয়াটসঅ্যাপের থেকে এখনো পাইনি।

তবে হোয়াটসঅ্যাপে পক্ষে পেটিএম কে টক্কর দেওয়া সহজ হবে না। হোয়াটসঅ্যাপ পে একটি চ্যাট বেসড ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা। পেটিএম এর মত কোন ফিচার আপনারা হোয়াটসঅ্যাপ পে’তে পাবেন না। তবে আপনাদের জানিয়ে রাখি কিছুদিন আগেই ফেসবুক তাদের অ্যাপ এ প্রোডাক্ট ক্যাটালগ এর অপশন দেওয়া শুরু করে দিয়েছে। অর্থাৎ এর মাধ্যমে ছোট ব্যবসায়ীরা তাদের জিনিসপত্র বিক্রি করতে পারবেন। মনে করা হচ্ছে হোয়াটসঅ্যাপে পে’তেও আমরা এরকম একটি ফিচার দেখতে পাবো। যার ফলে ছোট ব্যবসায়ীরা লাভবান হতে পারবেন।

তবে শুধুমাত্র পেটিএম নয়, ভারতে হোয়াটসঅ্যাপ পে’কে টক্কর দেবার জন্য মোবিকুইক, ফোন পে, অ্যামাজন পে এর মত অ্যাপও রয়েছে। তাই এতগুলি অ্যাপকে টক্কর দিয়ে হোয়াটসঅ্যাপ পে কতটা সফল হতে পারে এখন সেটাই দেখার।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : নেওয়া যাবেনা হোয়াটসঅ্যাপ স্ক্রিনশট, জেনে নিন কিভাবে

Last Updated on