এবার SBI, HDFC, ICICI ও Axis ব্যাংক গ্রাহকরা ব্যবহার করতে পারবে WhatsApp Pay

মেসেজিং অ্যাপ Whatsapp সদ্য ভারতে তাদের Whatsapp Payment পরিষেবাটি লঞ্চ করেছে। বহু জল্পনার পর গতমাসের শুরুতে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ভারতে হোয়াটসঅ্যাপ পে এর অনুমোদন দেয়। এর মাধ্যমে আপনি আপনার বন্ধু-বান্ধব,আত্মীয়-পরিজন এবং অন্যান্যদের সঙ্গে অর্থ আদান-প্রদান করতে পারবেন। এর ফলে ডিজিটালি লেনদেনের প্রক্রিয়া হবে খুবই সহজ ও ঝঞ্ঝাট বিহীন। সেই লক্ষ্যেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ Whatsapp Pay পরিষেবাটিকে ভারতে আরও অনেক বেশি পরিমাণে জনপ্রিয় এবং ব্যবহারের উপযোগী করে তোলার চেষ্টা করছে। এবার তারা SBI সহ ভারতের বৃহত্তম চারটি প্রধান ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হলো। আসুন কোন কোন ব্যাংক Whatsapp Pay এর সাথে যুক্ত হল জেনে নিই।

প্রায় সকলেই জানেন যে মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে ভারতে হোয়াটসঅ্যাপের প্রায় ৪০০ মিলিয়ন ইউজার রয়েছে। এই বিপুল সংখ্যক ব্যবহারকারীর অনেকেই আজ PhonePe, Google Pay বা সমজাতীয় UPI নির্ভর মাধ্যমের সাহায্যে ডিজিটালি অর্থ লেন-দেন করে থাকেন। এদের কথা ভেবেই হোয়াটসঅ্যাপ তাদের Whatsapp Pay পরিষেবাটিকে ব্যাপকভাবে রোল-আউট করা শুরু করেছে। সম্প্রতি এই লক্ষ্যেই তারা ভারতের আরো চারটি বড় ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হল। এই চারটি ব্যাংক হল – State Bank of India, HDFC Bank, ICICI Bank এবং Axis Bank। এদের সাথে চুক্তির ফলে যে হোয়াটসঅ্যাপ পেমেন্ট পরিষেবা আগের চেয়ে অনেক বেশী পরিমাণে বিশ্বাসযোগ্যতা অর্জন করলো, সে বিষয়ে সন্দেহ নেই।

চুক্তির ফলে এবার থেকে অন্যান্য ব্যাংকগুলির সাথে SBI, HDFC, ICICI ও Axis ব্যাংকের অ্যাকাউন্ট ব্যবহার করেও হোয়াটসঅ্যাপ পে’র মাধ্যমে ডিজিটালি পেমেন্ট গ্রহণ এবং প্রদান করা যাবে। অবগতির জন্য জানিয়ে রাখি, এনপিসিআই কর্তৃক স্বীকৃত Whatsapp Payment পরিষেবাটি অর্থনৈতিক আদান-প্রদানের ক্ষেত্রে UPI বা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস সিস্টেম ব্যবহার করে থাকে যা সম্পূর্ণভাবে নিরাপদ। শুধুমাত্র ব্যক্তিগত পরিসরে নয়, বরং হোয়াটসঅ্যাপ পেমেন্টস পরিষেবা ব্যবহার করে আপনি নিকটবর্তী ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের সঙ্গেও অর্থ আদান-প্রদান করতে পারবেন।

দেশের বৃহত্তম চারটি ব্যাঙ্কিং প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হওয়ার ঘোষণার দিন হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার প্রধান অভিজিৎ বসু বলেছেন, “স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক ও অ্যাক্সিস ব্যাঙ্কের মতো প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ভারতের ব্যাপক অংশের মানুষকে সহজ এবং সম্পূর্ণ নিরাপদ ডিজিটাল লেনদেনের পরিষেবা প্রদান করার ক্ষেত্রে এই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা দায়বদ্ধ। এভাবেই আমরা ডিজিটাল ইকোনমির দিকে আরো একধাপ এগিয়ে যাবো। এর ফলে অসংখ্য মানুষকে, বিশেষত যারা এখনো ডিজিটাল লেনদেনের ব্যাপারে উৎসাহী নন, তাদেরও আমরা অনলাইন লেনদেনের প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসবো যা দেশের অর্থনৈতিক উন্নতিকেই ত্বরান্বিত করবে।”

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020