হোয়াটসঅ্যাপেই হবে টাকা লেনদেন, মে মাসের শেষে আসছে WhatsApp Pay

হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিস WhatsApp Pay ভারতে প্রায় ২ বছর ধরে বিটা টেস্টিং মোডে আছে, তবে এখনও এর স্টেবল ভার্সন লঞ্চ করা হয়নি। তবে সম্প্রতি একটি খবরে প্রকাশিত হয়েছে যে, এই মাসের শেষে সরকারীভাবে হোয়াটসঅ্যাপ পে পরিষেবা ভারতে চালু হতে পারে। এই খবর যদি সত্যি হয় তাহলে ভারতে হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস নিয়ে দীর্ঘ অপেক্ষা শেষ হবে। কোম্পানির এই পরিষেবার অংশ হিসাবে থাকবে ICICI Bank, Axis Bank এবং HDFC Bank। যদিও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এখনই এই পরিষেবার সাথে যুক্ত হচ্ছে না।

প্রসঙ্গত হোয়াটসঅ্যাপ পে নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছিল। অনেকেই আশঙ্কা করেছিলেন WhatsApp এর এই পেমেন্ট সার্ভিস থেকে তাদের অন্যান্য কোম্পানি ফেসবুক এবং ইনস্টাগ্রাম ডেটা সংগ্রহ করতে পারে। যদিও এই আশঙ্কা তৈরী হওয়ার পর সরকার, জাতীয় পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া কে (এনপিসিআই) এই বিষয়ে নজর রাখার নির্দেশ দিয়েছিল।

এছাড়াও সরকার হোয়াটসঅ্যাপ পে এবং গুগল পে এর মতো পেমেন্ট পরিষেবাদির মাধ্যমে ব্যবহারকারীর ডেটা যে বাইরে যাবেনা তা নিশ্চিত করার উপায় এনপিসিআই কে খুঁজে বার করতে বলেছিল। আপনাকে জানিয়ে রাখি এনপিসিআই হলো দেশের রিটেল পেমেন্ট ও সেটেলমেন্ট সিস্টেম পরিচালনার নডাল সংস্থা।

হোয়াটসঅ্যাপের এই পেমেন্ট সার্ভিস ইউনাইটেড পেমেন্টস্ ইন্টারফেস (ইউপিআই) ভিত্তিক। এই সিস্টেমে ব্যাংক অ্যাকাউন্ট থেকে খুব সহজেই টাকা অন্য অ্যাকাউন্টে পাঠানো যায়। যেমন আমরা গুগল পে, ফোন পে থেকে ট্রান্সফার করে থাকি। এখন দেখার হোয়াটসঅ্যাপ পে সমস্ত সমস্যা কাটিয়ে কিভাবে গ্রাহকদের পরিষেবা দিতে সমর্থ হয়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।