WhatsApp Pay: ডকুমেন্ট ভেরিফাই না করলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে হবে না টাকা লেনদেন

ডকুমেন্ট ভেরিফাই না করলে সম্ভবত আর ব্যবহার করা যাবে না WhatsApp Pay

whatsapp-pay-verify-your-documents-to-use-payments-beta-update

ফেসবুকের মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp এর payment ফিচার অ্যাক্সেস করার জন্য হয়তো খুব শীঘ্রই ইউজারদের ‘আইডেন্টিটি ভেরিফিকেশন’ প্রক্রিয়ার মধ্যে দিতে যেতে হবে। এমনটাই দাবি করেছে এক্সডিএ-ডেভেলপার্স এর সাম্প্রতিক একটি রিপোর্ট। এই রিপোর্ট অনুযায়ী, WhatsApp এর লেটেস্ট বিটা আপডেট স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, WhatsApp Pay ফিচার ব্যবহার করার জন্য ইউজারকে তাদের ভেরিফাইড ডকুমেন্ট শেয়ার করতে হবে। অন্যথা, এই পরিষেবা তাদের জন্য অনুপলব্ধ থাকবে। প্রসঙ্গত, ২০১৮ সালে ভারতে পরীক্ষামূলক (বিটা মোড) ভাবে লঞ্চ করা হয়েছিল WhatsApp Pay ফিচার। গত বছর অর্থাৎ ২০২০ সালে NPCI (ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া) এর থেকে অনুমোদন পাওয়ার পর, এই ‘মানি ট্রানজ্যাকশন’ পরিষেবাকে আনুষ্ঠানিকভাবে সবার জন্য রোলআউট করা হয়েছিল।

ডকুমেন্ট ভেরিফাই না করলে ব্যবহার করা যাবে না WhatsApp Pay

এযাবৎ ভারতে, হোয়াটসঅ্যাপ পে পরিষেবা ব্যবহার করে UPI ভিত্তিক লেনদেনের জন্য ইউজারকে শুধুমাত্র তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা ফোন নম্বরটি ভেরিফাই করতে বলা হতো। কিন্তু, লেটেস্ট হোয়াটসঅ্যাপ ভি২.২১.২২.৬ (WhatsApp v2.21.22.6) বিটা ভার্সনে একটি নতুন ফিচার ধরা পড়েছে। যেখানে এই পেমেন্ট পরিষেবা ব্যবহার করার জন্য ইউজারের পরিচয়পত্র জমা দেওয়া আবশ্যক করে দিয়েছে মেসেজিং অ্যাপটি। যদিও সংস্থার তরফ থেকে এই নয়া ফিচার সম্পর্কে এখনো কিছু আনুষ্ঠানিক ভাবে জানানো হয়নি।

জানিয়ে রাখি, ভারতে ব্যবহৃত Google Pay, Phone Pe এর মতো UPI ভিত্তিক অ্যাপগুলি ফোন নম্বর বাদে, ইউজারকে অন্য কোনো ব্যক্তিগত ডকুমেন্ট জমা করতে বলে না। এক্ষেত্রে, হোয়াটসঅ্যাপ হঠাৎ এরূপ শর্তসাপেক্ষ পদক্ষেপ কেন নিলো? এই প্রশ্ন জেগেছে অনেকের মনে। এক্সডিএ-ডেভেলপার্স প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের এই পদক্ষেপ হয়তো শুধুমাত্র বিজনেস অ্যাকাউন্ট ইউজারদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

WhatsApp বিজনেস অ্যাকাউন্টের জন্য রোলআউট করা হল Collections ও Carts ফিচার

বিজনেস অ্যাকাউন্টের প্রসঙ্গ যখন উঠলোই, তখন জানিয়ে রাখি, ই-কমার্স অভিজ্ঞতাকে আরো উন্নত করতে সংস্থাটি কালেকশন নামের একটি নতুন ফিচার রোলআউট করেছে। এই ফিচার, হোয়াটসঅ্যাপে থাকা ক্যাটাগরিজ (categories) অপশন ব্যবহার করে ক্রেতাদের শপিং করতে দেবে। সোজা কথায় বললে, বিজনেস অ্যাকাউন্ট হোল্ডাররা তাদের প্রোডাক্টগুলিকে ক্যাটাগরি অনুযায়ী ক্যাটালগে সাজাতে পারবেন। যাতে, দীর্ঘ প্রোডাক্ট তালিকা স্ক্রোল করার পরিবর্তে, ক্রেতারা সরাসরি ক্যাটাগরি থেকে তাদের পছন্দসই প্রোডাক্টকে ‘কালেক্ট’ বা বেছে নিতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।