অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর, WhatsApp এর বিটা ভার্সনে জুড়লো নতুন ভয়েস মেসেজ ফিচার

WhatsApp roll out voice message playback speed features for Android beta users

কর্মব্যস্ত জীবনে মানুষের হাতে সময় এতটাই কম যে, টেক্সট ম্যাসেজের বদলে এখন তারা ভয়েস ম্যাসেজে অভ্যস্ত হয়ে উঠছে। বিভিন্ন মেসেজিং অ্যাপগুলি এই কারণে ভয়েস মেসেজ ফিচারকে আরও উন্নত করছে। সেক্ষেত্রে ফেসবুক মালিকাধীন, WhatsApp তাদের অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য একটি নতুন আপডেট নিয়ে এসেছে, যেখানে ভয়েস ম্যাসেজগুলির প্লেব্যাক (Voice Message Playback) গতি পরিবর্তন করা যাবে। ফিচারটি আপাতত হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনের সর্বশেষতম বিটা সংস্করণ ২.২১.৯.৪ এবং পূর্ববর্তী সংস্করণ ২.২১.৯.৩ -ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়েছে।

WhatsApp ফিচার ডেভলপমেন্ট ট্র্যাকিং ওয়েবসাইট WABetaInfo জানিয়েছে যে, বিগত এক মাস ধরে ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি ভয়েস ম্যাসেজের প্লেব্যাক গতি নিয়ে যে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিল, তা অবশেষে সম্পন্ন হয়েছে। সেক্ষেত্রে, এই নতুন ফিচারটির অধীনে ভয়েস ম্যাসেজের জন্য তিন ধরণের প্লেব্যাক গতি পাবেন হোয়াটসঅ্যাপ বিটা ইউজাররা।

WEBetainfo ওয়েবসাইটে পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ চ্যাটে থাকা একটি ভয়েস ম্যাসেজের ডান দিকে প্লেব্যাক গতি বাড়ানোর জন্য একটি সিম্বল রাখা হয়েছে। আর এই সিম্বলে ট্যাপ বা ক্লিক করা মাত্রই ভয়েস ম্যাসেজটির গতিকে ১গুন, ১.৫ গুন এমনকি ২ গুন (1x, 1.5x, 2x) পর্যন্ত বাড়িয়ে দেওয়া সম্ভব হবে। যদিও, প্লেব্যাক গতি বাড়ানোর বিকল্প থাকলেও, কমানোর কোনো অপশন দেওয়া হয়নি। সুতরাং, নবাগত ফিচারটি যথেষ্ট কার্যকরী হলেও, একটা খামতি রয়ে গেছে।

জানিয়ে রাখি আইওএস বিটা ইউজারদের জন্য এখনো ভয়েস ম্যাসেজ সংক্রান্ত এই ফিচারটিকে উপলব্ধ করা হয়নি। এমনকি সমস্ত অ্যান্ড্রয়েড WhatsApp ব্যবহারকারীদের জন্য ফিচারটি কবে রোল আউট করা হবে তাও অজানা। তবে আশা করা যায় শীঘ্রই ফিচারটি সবাই ব্যবহার করতে পারবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন