সমস্ত WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, চলে এল ফাস্ট-প্লেব্যাক ফিচার

WhatsApp Rolled Out Much Fast-Playback Feature now listen voice message 2X speed

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, তাদের সমস্ত ইউজারদের জন্য এবার ফাস্ট-প্লেব্যাক (Fast Playback) ফিচার রোল আউট করলো। বিগত এক মাসেরও বেশি সময় ধরে এই ফিচারটিকে বিটা ভার্সনে পরীক্ষা-নিরীক্ষা করার পর অবশেষে এটিকে সমস্ত ইউজারের জন্য উপলব্ধ করা হলো। এই নয়া ফিচারটির মাধ্যমে ভয়েস ম্যাসেজগুলির প্লেব্যাক স্পিডকে ইচ্ছানুসারে পরিবর্তন করা সম্ভব হবে। যার ফলে, কর্মব্যস্ততার মাঝে সাধারণ স্পিডে রেকর্ড করা ভয়েস নোটগুলিকে শুনতে আর সময় অপচয় করতে হবে না ইউজারদের। আসুন WhatsApp -এ সদ্য আগত ফাস্ট-প্লেব্যাক ফিচারটির কার্যকারিতার ওপর এবার আলোকপাত করা যাক।

WhatsApp ইউজাররা 2 গুন পর্যন্ত ভয়েস ম্যাসেজের স্পিড পরিবর্তন করতে পারবেন :

ফেসবুক মালিকাধীন এই অ্যাপটির ফাস্ট-প্লেব্যাক ফিচারের মাধ্যমে ভয়েস ম্যাসেজকে 2 গুন পর্যন্ত ফাস্ট ফরওয়ার্ড করা যাবে। অর্থাৎ, ইউজাররা এখন এই ফিচারটিকে ব্যবহার করে, দীর্ঘ ভয়েস ম্যাসেজ গুলিকে দ্রুত শুনে নিতে পারবেন। প্রসঙ্গত জানিয়ে রাখি, ম্যাসেজের স্পিড পরিবর্তিত হলেও, ভয়েস নোটগুলির পিচ কিন্তু স্বাভাবিক থাকবে। ফলে স্পিড বেশি হওয়া সত্ত্বেও ম্যাসেজটিকে স্পষ্ট ভাবে বুঝতে কোনো সমস্যা হবে না।

নবাগত এই ফিচারটিকে ব্যবহার করা খুবই সহজ। এর জন্য প্রথমেই, ইউজারকে ভয়েস ম্যাসেজের ওপর ট্যাপ করে সেটিকে প্লে করতে হবে। এরপর, ভয়েস বক্সটির ডান দিকে প্লেব্যাক গতি বাড়ানোর জন্য একটি সিম্বল দেখা যাবে। এই সিম্বলটিকে ট্যাপ করলেই ইউজাররা তাদের ভয়েস ম্যাসেজের গতিকে 1 গুন, 1.5 গুন এমনকি 2 গুন (1x, 1.5x, 2x) পর্যন্ত বাড়িয়ে দিতে পারবেন। আবার, ফিচারটির 2x স্পিড অপশনটির মাধ্যমে অত্যাধিক দীর্ঘ ম্যাসেজকে 50% পর্যন্ত আকারে ছোট করে দেওয়া সম্ভব, বলে দাবি করেছে WhatsApp। যদিও, প্লেব্যাক স্পিড বাড়ানোর বিকল্প থাকলেও, কমানোর কোনো অপশন এখনো দেওয়া হয়নি। তাই, এই একটা খামতিকে কিন্তু রয়েছে।

প্রসঙ্গত, ফাস্ট-প্লেব্যাক ফিচারটিকে, পার্সোনাল চ্যাট উইন্ডোর পাশাপাশি গ্ৰুপ চ্যাটের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে। আর জানিয়ে রাখি, অ্যাপটির এই লেটেস্ট আপডেট আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) উভয় ইউজারদের জন্যই নিয়ে আসা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।