হ্যাকাররা নাগাল পাবে না, চ্যাট ব্যাকআপ সুরক্ষিত রাখার বিশেষ ফিচার আনল WhatsApp

WhatApp চ্যাট ব্যাকআপের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার আইওএস এবং অ্যান্ড্রয়েড – উভয় ক্ষেত্রেই একটি অপ্ট-ইন ফিচার হিসেবে থাকবে

whatsapp-rolling-out-android-ios-beta-users-end-to-end-encryption-for-cloud-backups

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) এমনিতে যে চ্যাটে এন্ড-টু-এন্ড (end-to-end) এনক্রিপশন ফিচার প্রদান করে থাকে সে কথা আমাদের প্রায় সকলেরই জানা। কিন্তু চ্যাটের ক্ষেত্রে এই সিকিউরিটি সিস্টেম উপলব্ধ থাকলেও, চ্যাট ব্যাকআপ বা সংরক্ষণের ক্ষেত্রে এই জাতীয় কোনো সুবিধা মেলে না। আর এই কারণেই অনেক WhatsApp ইউজার ক্লাউড ব্যাকআপের সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের দাবি করে আসছিলেন। সেক্ষেত্রে ইউজারদের সন্তুষ্ট করতে এখন গুগল ড্রাইভ এবং আইক্লাউডে ব্যাকআপ থাকা চ্যাটগুলিকে সুরক্ষিত রাখতে WhatsApp এই সুবিধা চালু করেছে। লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, Facebook-এর মালিকানাধীন সংস্থাটি ইতিমধ্যেই আইওএস এবং অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ক্লাউড ব্যাকআপ ফিচার উপলব্ধ করেছে। খুব শীঘ্রই সাধারণ ইউজাররাও এই চ্যাট ব্যাকআপের ফিচারটি উপভোগ করতে পারবেন বলে আশা করা যায়।

কিভাবে কাজ করবে WhatsApp-এর এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ক্লাউড ব্যাকআপ

WABetaInfo-এর মতে, হোয়াটসঅ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে ইউজারের চ্যাট ব্যাকআপ সুরক্ষিত রাখার সম্ভাবনা তৈরি করছে; সেক্ষেত্রে যে বিটা টেস্টাররা প্ল্যাটফর্মের এন্ড-টু-এন্ড এনক্রিপশন এনাবেল করে রাখবেন, তারা এই ক্লাউড ব্যাকআপের সুবিধা পাবেন। এই বিষয়ে WABetaInfo কিছু স্ক্রিনশটও শেয়ার করেছে, যা নির্দেশ করে যে ব্যাকআপের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার আইওএস এবং অ্যান্ড্রয়েড – উভয় ক্ষেত্রেই একটি অপ্ট-ইন ফিচার হিসেবে থাকবে। অর্থাৎ, এটি ব্যবহার করে চ্যাট ব্যাকআপ সুরক্ষিত করতে ইউজারদের ম্যানুয়াল সেটিং (হোয়াটসঅ্যাপ সেটিংস সেকশন> চ্যাট> চ্যাট ব্যাকআপ> এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ)-এর সাহায্য নিতে হবে।

রিপোর্টে বলা হয়েছে যে, এই সিকিউরিটি সিস্টেম একটি পাসওয়ার্ড বা ৬৪ সংখ্যার এনক্রিপশন কী (Key) ব্যবহার করে চ্যাট ব্যাকআপ গোপন রাখবে। ইউজাররা ব্যক্তিগতভাবে এই পাসওয়ার্ড সেট রাখতে পারবেন। তবে একবার এই পাসওয়ার্ড হারিয়ে ফেললে হোয়াটসঅ্যাপের এনক্রিপ্ট ব্যাকআপ থেকে চ্যাট হিস্ট্রি পুনরুদ্ধার করা সম্ভব হবে না।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপকে প্রথম আইওএস বিটা অ্যাপে ফিচারটি পরীক্ষা করতে দেখা গিয়েছিল। তবে এখন অ্যান্ড্রয়েড বিটা অ্যাপের নির্বাচিত ইউজারদের জন্যও সংস্থাটি অনুরূপ বৈশিষ্ট্য পরীক্ষামূলকভাবে চালু করেছে। অতএব যারা এই প্ল্যাটফর্মের বিটা ইউজার, তারা আগামী কয়েকটি আপডেটের মধ্যে এই সুবিধা পাবেন বলে ধরে নেওয়া যায়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.