হোয়াটসঅ্যাপে আসছে ম্যাসেঞ্জার রুম এর শর্টকাট, ৫০ জনের সাথে একসাথে হবে ভিডিও চ্যাটিং

ফেসবুকে তরফ থেকে হোয়াটসঅ্যাপে যুক্ত করা হচ্ছে আরও একটি নতুন ফিচার। এর মাধ্যমে আপনার ভিডিও কলিং এর আনন্দ বহুগুণে বেড়ে যেতে চলেছে। সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুকের নতুন মেসেঞ্জার রুম সার্ভিস ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যেই রোলআউট করা হয়েছে। এবার হোয়াটসঅ্যাপেও আপনারা ম্যাসেঞ্জার রুম সার্ভিসের শর্টকাট পেয়ে যাবেন। হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা অ্যাপ্লিকেশনে বেশ কিছু দেশে এই শর্টকার্ট দেওয়া শুরু হয়ে গিয়েছে। এর মাধ্যমে আপনারা মেসেঞ্জার রুম তৈরি করে সর্বাধিক ৫০ জনের সাথে একসাথে ভিডিও চ্যাটিং করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বিটা ইনফোর তরফ থেকে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ বিটা-র সমস্ত ব্যবহারকারীদের জন্য এই আপডেট আর কিছুদিনের মধ্যেই চলে আসতে চলেছে। এই নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপ বিটা ২.২০.১৩৯ ভার্সনে দেওয়া হচ্ছে। ফেসবুকের তরফ থেকে মেসেঞ্জার রুম ফিচার ঘোষণা করার সঙ্গে সঙ্গে জানানো হয়েছিল যে হোয়াটসঅ্যাপের চ্যাট উইন্ডোতে এই নতুন শর্টকার্ট চলে আসবে। এই নতুন শর্টকাটে ট্যাপ করার সঙ্গে সঙ্গে ফেসবুকের এই নতুন কনফারেন্স ফিচার মেসেঞ্জার রুম চালু হয়ে যাবে।

কোথায় পাবেন এই শর্টকাট-

এমন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যারা ফেসবুকে যুক্ত নন তারাও এই ফিচারটি অনায়াসে ব্যবহার করতে পারবেন। এই নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপে অ্যাটাচ ফাইল সেকশনে দেওয়া হয়েছে। বিটা ব্যবহারকারীদের জন্য এই নতুন আইকন চ্যাট উইন্ডোর ফাইল অ্যাটাচ সেকশনে পেয়ে যাবেন এবং এটি ডকুমেন্ট এবং গ্যালারি আইকনের মাঝখানে দেওয়া থাকবে। এই আইকনটি যুক্ত করা হয়েছে আগে থাকা ক্যামেরা আইকনকে সরিয়ে দিয়ে। এই শর্টকাটটি গ্রুপ চ্যাট এবং কল ট্যাবে দেখা যাবে।

নতুন আইকন –

ভয়েস ও ভিডিও কল অপশনের সাথে এই নতুন মেসেঞ্জার রুম ফিচারটি হোয়াটসঅ্যাপকে করে তুলেছে আরো আকর্ষণীয়।। এই আইকনে ট্যাপ করার সঙ্গে সঙ্গে আপনি একটি অপশন পেয়ে যাবেন ‘ Create a room ‘ । এই অপশনটি হোয়াটসঅ্যাপে থাকা কল ফিচার থেকে সম্পূর্ণরূপে আলাদা এবং এটি আপনাকে সরাসরি পাঠিয়ে দেবে মেসেঞ্জারের কনফারেন্সিং সার্ভিসে। সাধারণভাবে আপনারা এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে একসাথে আটজনের সঙ্গে গ্রুপ ভিডিও কলিং করতে পারেন।

অন্য সার্ভিসের সঙ্গে সংঘাত –

ফেসবুকের এই নতুন মেসেঞ্জার রুম ফিচারটি গুগল মিট এবং জুম এর মত ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনকে টক্কর দেবে। এখানে আপনারা একসাথে ৫০ জনের সঙ্গে গ্রুপ ভিডিও চ্যাট করতে পারবেন। এই ভিডিও চ্যাট যে শুরু করবে সে হবে অ্যাডমিন এবং সেই অ্যাডমিন যে কোন মুহূর্তে চ্যাট রুমে যে কোন ব্যক্তিকে যুক্ত করতে পারে অথবা তাকে গ্রুপ থেকে বেরও করে দিতে পারে। অ্যাডমিনের কাছে সম্পূর্ণ কন্ট্রোল থাকবে এই গ্রুপের এবং সে ব্যবহারকারীদের ইনভাইটও করতে পারবে। ইনভাইটের মাধ্যমে গ্রুপে আপনারা যুক্ত হতে পারেন এবং ফেসবুক যারা ব্যবহার করেন না তারাও হোয়াটসঅ্যাপের এই নতুন মেসেঞ্জার রুম ফিচারটি ব্যবহার করতে পারবেন কোন অসুবিধা ছাড়াই।