প্রয়োজন নেই টাইপ করার, কিভাবে হোয়াটসঅ্যাপ QR Code স্ক্যান ফিচার ব্যবহার করবেন জানুন

whatsapp-rolling-out-qr-code-features-know-how-to-use

বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম WhatsApp, ইউজারের জন্য প্রায়ই নিত্যনতুন ফিচার আনে। কয়েকদিন আগেই আপনাদের জানিয়েছিলাম এই মেসেজিং প্ল্যাটফর্মে অ্যানিমেটেড স্টিকার, ওয়েব ভার্সনের জন্য ডার্ক মোড এবং KaiOS-এ স্ট্যাটাস ফিচার আসতে চলেছে। এছাড়া, খুব শীঘ্রই ইউজারদের জন্য QR Code সাপোর্ট আসতে চলেছে এমন কথাও জানিয়েছিলাম, যেখানে ইউজার নম্বর সেভ না করে শুধু QR কোড স্ক্যান করেই বন্ধুদের যুক্ত করতে পারবেন। আজ আবার এই আসন্ন ফিচারটি সম্পর্কে কিছু কথা বলব।

কীভাবে এই কিউআর কোডটি এই ফিচারটি কাজ করবে:

হোয়াটসঅ্যাপ ইউজারদের প্রোফাইলের এই নতুন অপশনটি থাকবে। কোডটি দেখতে ইউজারদের অ্যাপের সেটিংসে যেতে হবে, সেখানে প্রোফাইল অপশনে ইউজারের নাম এবং ছবির সাথে QR কোডটি দেখতে পাওয়া যাবে। আপনি যদি কিউআর কোডের আইকনে ট্যাপ করেন তবে “My Code” নামে একটি নতুন ট্যাব খুলবে, যা আপনি চাইলে অন্য কারো সাথে শেয়ার করতে পারবেন।

মাই কোডের ঠিক পাশেই স্ক্যান কোড অপশনটি দেখতে পাওয়া যাবে। এখানে ফোনের ক্যামেরার মাধ্যমে অন্য ব্যবহারকারীর কোডটি স্ক্যান করতে পারবেন এবং তাদের নম্বরটি কন্ট্যাক্ট লিস্টে সেভ করতে পারবেন। অর্থাৎ আলাদা করে আর নম্বর নেওয়ার বা টাইপ করার দরকার নেই।

এই নতুন ফিচারটি কয়েক মাস ধরে পরীক্ষাধীন ছিল। কিছু বিটা ভার্সন ইউজার গত বছর এই ফিচারটি পেয়েছিলেন। তবে এবার সমস্ত ব্যবহারকারীর জন্য এই ফিচারটি রোল আউট করা হবে। প্রত্যেক ইউজারের নিজস্ব আলাদা QR কোড থাকবে, যা অন্য ইউজার তাদের ফোনে স্ক্যান করে কন্ট্যাক্ট সেভ করতে পারবেন। কয়েক সপ্তাহের মধ্যেই সমস্ত ইউজারের কাছে ফিচারটি পৌঁছে যাবে।