WhatsApp এর ওয়েব ভার্সনে এল ভয়েস এবং ভিডিও কলিংয়ের সুবিধা

একথা আপনারা প্রায় সবাই জানেন যে শর্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, মোবাইল অ্যাপ ছাড়াও ডেস্কটপে ওয়েব ভার্সনের মাধ্যমে চ্যাটিংয়ের সুবিধা দেয়। কিন্তু WhatsApp-এর ওয়েব ভার্সন বা ডেস্কটপ অ্যাপে, মোবাইল অ্যাপের সমস্ত ফিচার উপলব্ধ নেই। ফলে ইউজারদের কিছুটা হলেও অস্বস্তিতে পড়তে হয়। তবে আর চিন্তার কোনো কারণ নেই, ডেস্কটপ অ্যাপের খামতি পূরণ করতে মাঠে নেমেছে ফেসবুকের নিয়ন্ত্রাধীন মেসেজিং মাধ্যমটি। রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই WhatsApp ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য ভয়েস এবং ভিডিও কলিংয়ের সুবিধা আনতে চলেছে, যা এত দিন এই ভার্সনটির জন্য উপলব্ধ ছিলনা।

সম্প্রতি, অ্যালেক্স হার্ন নামের এক মার্কিনি টেকনোলজি এডিটর, টুইটারে একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। ওই স্ক্রিনশটে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ্লিকেশনে ভয়েস এবং ভিডিও কলের জন্য দুটি নতুন বাটন দেখতে পাওয়া যাচ্ছে। তবে দুটি বাটনেই ‘বিটা’ ট্যাগ রয়েছে, যার মানে হোয়াটসঅ্যাপ এই নতুন ফিচারটি নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা করছে। তাই হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ্লিকেশনের স্টেবল বা সাধারণ ইউজারদের ভয়েস এবং ভিডিও কলিংয়ের সুবিধা উপভোগ করতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

এদিকে, মাস দেড়েক আগে হোয়াটসঅ্যাপ সম্পর্কে যাবতীয় খবর সরবরাহকারী পোর্টাল WABetaInfo জানিয়েছিল, এবার থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজাররাও তাদের কম্পিউটার ভার্সন থেকে ভয়েস এবং ভিডিও কলিং করতে পারবেন। ওই মুহূর্তে WABetaInfo-ও একটি স্ক্রিনশট শেয়ার করেছিল যেখানে অ্যালেক্স হার্নের সম্প্রতি শেয়ার করা স্ক্রিনশটটির মতই কন্ট্যাক্টের নামের পাশে ভয়েস এবং ভিডিও কলিং বাটন দৃশ্যমান ছিল। এক্ষেত্রে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপেও ভয়েস এবং ভিডিও কলিংয়ের অপশন পাওয়া যাবে বলে জানা গিয়েছিল।

WABetaInfo-র মতে, আগামী সপ্তাহগুলিতে হোয়াটসঅ্যাপ ওয়েবের বিটা ইউজাররা ভয়েস এবং ভিডিও কলের সুবিধা পেতে পারেন। তবে স্টেবল ভার্সনে কবে এই আপডেট আসবে সেবিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে যাইহোক, এই নতুন ফিচারটি যে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সন এবং ডেস্কটপ অ্যাপের জন্য একটি বড় আপডেট তাতে কোনো সন্দেহ নেই!