এক অ্যাকাউন্ট চলবে চারটি ডিভাইসে! Whatsapp-এর মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার এখন আপনার ফোনে

বিটা ইউজারের পর WhatsApp এর নন বিটা ইউজাররা পাচ্ছে মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার

whatsapp-rolls-out-multi-device-support-feature-for-non-beta-users

চলতি বছরের জুলাই মাসে হোয়াটসঅ্যাপ (Whatsapp) তাদের আসন্ন মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের কথা সর্বপ্রথম সামনে আনে। এরপর দীর্ঘদিন ধরে পরীক্ষামূলক ব্যবহারের পর নতুন আপডেটের মাধ্যমে ফিচারটি রোল-আউট করার সম্ভাবনা তৈরী হয়েছে। এই বিষয়ে আমাদের দাবীর পিছনে নির্দিষ্ট কারণ রয়েছে। মনে থাকার কথা, পরীক্ষামূলক পর্যায়ে হোয়াটসঅ্যাপের (Whatsapp) বিটা সংস্করণ ব্যবহারকারীদের জন্য মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের আগাম অ্যাক্সেস উন্মুক্ত করা হয়েছিল। সম্প্রতি নন-বিটা ব্যবহারকারীরাও এই ফিচারের সুবিধা পাচ্ছে। ইতিমধ্যেই অনেকে পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে তাদের ডিভাইসে হোয়াটসঅ্যাপের (Whatsapp) আসন্ন ফিচার পরখ করে দেখার বার্তা পেয়েছেন। এই ফিচারের সাহায্যে তারা মোট চারটি আলাদা আলাদা ডিভাইস থেকে নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

WhatsApp এর নন বিটা ইউজাররা পাচ্ছে মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত যাবতীয় বিশ্বস্ত খবরের উৎস, WABetaInfo স্পষ্ট জানিয়েছে যে ফেসবুকের (Facebook) মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি এই মুহূর্তে তাদের নন-বিটা ইউজারদের মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার অ্যাক্সেসের সুযোগ দিচ্ছে। এর আগে অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের বিটা ইউজারেরা ফিচারটি যাচাই করে দেখার সুবিধা পেয়েছিলেন। অর্থাৎ সহজ ভাবে বললে, এখন প্রায় সমস্ত ধরনের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের স্বাদ নিতে পারছে।

উল্লেখ্য নতুন মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের সাহায্যে ব্যবহারকারী একই সময়ে স্মার্টফোন ছাড়াও ল্যাপটপ, কম্পিউটার বা ট্যাব থেকে নিজের Whatsapp অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন। মোট চারটি ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করা গেলেও এক্ষেত্রে কেবলমাত্র একটি স্মার্টফোন ব্যবহার করা যাবে। এভাবে একাধিক ডিভাইসের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় ডেটা সিঙ্ক (Data Sync) করতে কোনো সমস্যা হবেনা বলে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মের পক্ষ থেকে জানানো হয়েছে।

আলাদা আলাদা ডিভাইসে Whatsapp অ্যাক্সেসের সময় ইউজারের ডেটা কতটা সুরক্ষিত থাকবে সে বিষয়ে অনেকেই চিন্তান্বিত। কিন্তু Whatsapp-এর দাবী তাদের নতুন প্রযুক্তি সর্বক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা বজায় রাখবে বলে ব্যাপারটি নিয়ে অতিরিক্ত ভাবনার কিছু নেই। এক্ষেত্রে পৃথক পৃথক ডিভাইসের জন্য সম্পূর্ণ স্বতন্ত্র এনক্রিপশন-কি (Encryption-Key) বরাদ্দ করা হবে, যার ফলে ইউজার ডেটা চুরি করতে হ্যাকারদের সমস্ত প্রচেষ্টা মাঠে মারা যাবে।

মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার ব্যবহারের সময় আমরা যে স্মার্টফোন থেকে নিজস্ব Whatsapp অ্যাকাউন্ট অ্যাক্সেস করবো, সেটি আমাদের প্রধান ডিভাইস হিসেবে গণ্য হবে। এছাড়া কম্পিউটার বা ট্যাবের মাধ্যমে অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যাবে। এক্ষেত্রে স্মার্টফোনের উপরে নির্ভরতার কোন প্রশ্নই ওঠে না, কারণ, সেখানে ইন্টারনেট সংযোগ না থাকলেও Whatsapp ব্যবহারে কোন অসুবিধা হবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020